পয়লা জুলাই থেকে কলকাতা পৌরসভা এবং কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফ থেকে জানানো হয় ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না।আর তাই শহর কলকাতাকে প্লাস্টিক মুক্ত করতে বুধবার চেতলার অহীন্দ্র মঞ্চ থেকে চেতলা বাজার পরিদর্শন করেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম (Firhad Hakim)।এদিন তার সঙ্গে ছিলেন এন সি সি ক্যাডাররা।তাদের নেতৃত্ব দিচ্ছিলেন অ্যাসোসিয়েটেড অফিসার লেফটেন্যান্ট ডক্টর বিভা সমাদ্দার।

 

এদিন মেয়র ফিরহাদ হাকিম জানান, এরপর থেকে এনসিসি ক্যাডাররা শহরের বিভিন্ন বাজারে পৌঁছে যাবেন। গোটা বিষয়টি তারা নজরদারিতে রাখবেন এবং সচেতনতার বার্তা দেবেন।মেয়র জানিয়েছেন, এখন শুধু সচেতনতা বার্তা দেওয়া হবে যদি প্রয়োজন হয় পরবর্তীকালে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

 

উল্লেখ্য,১ ই জুলাই থেকে ৭৫ মাইক্রনের নিচে প্লাস্টিক ব্যবহার করা যাবে না। এমনই ঘোষণা করেছিলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।মূলত,এতদিন ৫০ মাইক্রনের নীচে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার নিষিদ্ধ ছিল। এবার তা বাড়িয়ে ৭৫ মাইক্রন করা হয়েছে। কিন্তু যাবতীয় সরকারি নির্দেশকে তুড়ি মেরে উড়িয়ে শহরের বাজারগুলোতে দেদার প্লাস্টিক ব্যাগের ব্যবহার চলছে।তাই এবার এই নিয়ে সচেতনতা প্রচার অভিযানে ময়দানে নেমে পড়ল মেয়র ফিরহাদ হাকিম।

 

আরো পড়ুন:Kunal Ghosh:’সব কিছুর দাম কেন্দ্রীয় সরকার বাড়িয়ে ফ্রি-তে বুস্টার’ কটাক্ষ কুনালের!