একেবারে শেষ মুহুর্তে শিয়ালদহ মেট্রো রেলের উদ্বোধনে ডাক পেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।রাজ্যের শাসক দল এবং বিরোধী দলের মধ্যে সংঘাত নতুন কোন বিষয় নয়।তবে এবার শিয়ালদহ মেট্রোকে নিয়েও শুরু হল রাজনৈতিক চাপানউতোর।আর এই চাপানউতরের মধ্যে মেট্রো রেল কর্তৃপক্ষ জানাল, উদ্বোধনে উপস্থিত থাকার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানাচ্ছে তারা।আমন্ত্রণ জানানো হবে কলকাতা পুরনিগমের মেয়র ফিরহাদ হাকিমকে।এছাড়াও আমন্ত্রণ জানানো হবে রাজ্যপালকে সাথে স্থানীয় বিধায়ক-সাংসদ এবং হাওড়ার সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়কে।আজই সবাইকে চিঠি পাঠানো হবে বলে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

 

সূত্রের খবর সোমবার শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ মেট্রোর সূচনা করবেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। এই উদ্বোধন ঘিরে বেঁধেছে বিতর্ক। মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) উত্তরবঙ্গ সফরের মধ্যে কেন রেলের অনুষ্ঠান? প্রশ্ন তুলে সরব হয়েছে রাজ্যের শাসক দল।এদিকে তৃণমূলকে পাল্টা দিয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ।তিনি রাজ্য সরকারকে কটাক্ষ করে বলেন,”ঠিক করেছে কেন্দ্রীয় সরকার, কোনওদিন যেন না ডাকে। কেন্দ্রের টাকা নিয়ে সৌজন্য দেখানো হয় না। বিরোধী নির্বাচিত প্রতিনিধিদের তৃণমূল কোনও অনুষ্ঠানে ডাকে না।”

 

যদিও সবশেষে রেলের তরফে জানানো হয়,ফর্ম্যাল আমন্ত্রণপত্র শুধুমাত্র মুখ্যমন্ত্রী নন,রাজ্যপাল, কলকাতার মেয়র,স্থানীয় বিধায়ক-সাংসদ এবং যেহেতু মূল অনুষ্ঠানটি হাওড়ায় হবে তাই সেখানকার সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়কে দেওয়া হচ্ছে।

 

আগামিকাল হাওড়া স্টেশনে এক অনুষ্ঠানের মাধ্যমে ইস্ট ওয়েস্ট মেট্রো রেলের শিয়ালদা স্টেশন থেকে মেট্রো পরিষেবার উদ্বোধন করা হবে। এখনও পর্যন্ত ঠিক আছে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এই প্রকল্পের উদ্বোধন করবেন।আর তাই খুব স্বাভাবিকভাবেই এখন থেকে প্রশ্ন উঠছে,আগামীকাল হয়তো শিয়ালদহ মেট্রোরেল উদ্বোধনে একমঞ্চে দেখা হতে পারে মমতা-স্মৃতির।

 

আরো পড়ুন:Mamata Banerjee:মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী দেউচা পাঁচামিতে চাকরির নিয়োগ পত্র দেওয়া হল ২৬০ জনকে!