কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন দই পমফ্রেট কিভাবে সহজ উপায়ে বানানো যেতে পারে। (doi pomfret)।

 

(Doi pomfret) দই পমফ্রেট বানাতে যা লাগবে তা হল পমফ্রেটমাছ (৫ টুকরো), টকদই (১00গ্রাম), কাঁচালঙ্কা (২ টে), লঙ্কা গুঁড়ো (আধ চা-চামচ), নুন (স্বাদমতো), সর্ষের তেল (১ চা-চামচ)। হলুদ গুঁড়া- আধা চা চামচ, চিনি- ১ চা চামচপোস্তদানা- ১ টেবিল চামচ, সরিষা- ১ টেবিল চামচ

 

প্রথমে পমফ্রেট মাছ গুলোকে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে। এবার একটা পাত্রে পোস্ত পোস্ত বাটা সরষে বাটা, টক দই, এক চামচ হলুদ গুঁড়া 1 চামচ লঙ্কার গুঁড়ো এবং পরিমাণমতো নুন দিয়ে একটা মিক্স পেস্ট বানিয়ে নিতে হবে।

 

এবার একটা কড়াইয়ে তেল গরম করে মাছ গুলোকে হালকা করে ভেজে তুলে রাখতে হবে। মাছগুলো ভাজা হয়ে গেলে ওই তেলেই কালোজিরে, একটা শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে আগে থেকে করে রাখা ওই পেস্টটা দিয়ে দিতে হবে ।এর পর একে একে কাঁচা লঙ্কা এবং সামান্য পরিমাণ চিনি দিয়ে

খানিকক্ষণ নাড়ার পর তার মধ্যে আগে থেকে ভেজে রাখা মাছ গুলো দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পরপর ঢাকনা খুলে ওপরে একটু কাঁচা সরষের তেল ছড়িয়ে দিলেই তৈরি দই পমফ্রেট(Doi pomfret )।

Image source-google