অফিসযাত্রী থেকে পর্যটক সকলের কথা মাথায় রেখে মঙ্গলবার ব্যাটারিচালিত বৈদ্যুতিক বাস পরিষেবা চালু হলো।এয়ারপোর্ট টার্মিনাল থেকে এই বাস পরিষেবার উদ্বোধন করেন রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।মূলত বিমানবন্দরের সঙ্গে বাকি শহরকে যুক্ত করার মেট্রো প্রকল্পের কাজ চলছে এখনও। কিন্তু নানা কারণে প্রকল্পে দেরিও হচ্ছে। এরইমাঝে যাত্রীদের সুবিধার্থে এয়ারপোর্ট থেকে হাওড়া স্টেশন পর্যন্ত নো স্টপ পরিষেবায় বাস সার্ভিস চালু হওয়ায় নিত্য যাত্রীদের অনেক সুবিধা হবে বলে মনে করছে রাজ্য পরিবহন দপ্তর।

 

উদ্বোধন করার পর মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) জানান, ‘এই বাসটা বিগত প্রায় ৩০ বছর ধরে বন্ধ ছিল। আগে আমরা দেখেছি গ্রান্ড হোটেল থেকে এয়ারপোর্ট পর্যন্ত বাস পরিষেবা চালু ছিল। আমরা নির্ণয় নিলাম, ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট সংস্থার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানকে আমি অনুরোধ করলাম এই বাস পরিষেবা আবার চালু করতে। এটি মেইনলি ইলেকট্রিক বাস। আমি আজকে আনন্দিত ওরা এই বাস চালু করল। বাসটি চললে মানুষের সুবিধা অনেক হবে। ডাইরেক্ট এয়ারপোর্ট থেকে এসপ্ল্যানেড ও এসপ্ল্যানেড থেকে এয়ারপোর্ট চলাচল করতে পারবে। আমাদের মত যারা সাধারণ মানুষ এয়ারপোর্টে আসেন, তাদের অনেক সুবিধা হবে। আমি এয়ারপোর্টের ম্যানেজারকেও বলেছি, আমাদের টাইমিংগুলি ডিপার্চারে লিখে দেওয়ার জন্য।’

 

জানা যাচ্ছে, ASS1 নামে WBTC-র এই বাস এয়ারপোর্ট থেকে ছেড়ে কৈখালী, উল্টোডাঙ্গা, কাঁকুড়গাছি, গিরিশ পার্ক, চিত্তরঞ্জন এভিনিউ, ধর্মতলা, বিবাদীবাগ হয়ে হাওড়া স্টেশন পৌছাবে।ফেরার পথও এক। ডেডিকেটেড হাওড়া শাটল। মাঝে কোনো যাত্রী ওঠানামা করতে পারবেন না। যদি কোনো যাত্রীর প্রয়োজন থাকে, বাস 3 মিনিটের জন্য এসপ্ল্যানেড L 20 বাস স্ট্যান্ড এর সামনে দাঁড়াবে।এই বাসের ভাড়া ধার্য করা হয়েছে ১০০ টাকা।সব থেকে অবাক করার বিষয় হল, এক ঘন্টার মধ্যে এই বাস এয়ারপোর্ট থেকে হাওড়া পৌঁছাবে। এয়ারপোর্টের ট্রলি জোনের শেষ প্রান্ত থেকে এই বাস পাওয়া যাবে। আপাতত দুটি ইলেকট্রনিক্স বাস দিয়ে এই পরিষেবা চালু হলো। ভোর থেকে শুরু করে একবারে বেশি রাত পর্যন্ত মিলবে এই বাস পরিষেবা।

 

আরো পড়ুন:Firhad Hakim:’মিঠুনকে আনুক বা যাকেই আনুক বাংলায় বিজেপির কোনও ভবিষ্যত নেই’:ফিরহাদ হাকিম!