মহারাষ্ট্রের (Maharashtra) রাজনীতিতে একের পর এক নাটকের পরে অবশেষে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্ডে। আবার একই সাথে জেপি নাড্ডা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের অনুরোধের জেরে রাজি হয়ে গেলেন উপমুখ্যমন্ত্রী পদে থাকতে।এবার শিন্ডের মন্ত্রিসভাতেই আসতে চলেছেন দেবেন্দ্র ফড়ণবীস। কিন্তু কয়েক ঘন্টা আগেই তিনি খোদ জানিয়ে দিয়েছিলেন যে তিনি মন্ত্রিসভায় থাকবেন না।এরপরেই তিনি একনাথ শিন্ডেকে নিজের পদ দিয়ে দিয়েছেন।

 

ঠিক কি ঘটেছিল এদিন? জানা যায় বৃহস্পতিবার রাজভবনে সরকার গঠনের প্রস্তাব জমা দেওয়ার পর নয়া মুখ্যমন্ত্রী হিসেবে একনাথ শিন্ডের নাম ঘোষণা করেন ফড়ণবীস। রাজভবন থেকে বেরিয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ফড়ণবীস বলেন, “বিধানসভা নির্বাচনে বিজেপি-শিবসেনা জোট ভোটে জিতেছিল। মানুষ চেয়েছিলেন শিবসেনা-বিজেপির সরকার। শিবসেনা বিজেপি-র সঙ্গে সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েছিল। এমভিএ সরকার রাজ্যের উন্নয়নও করেনি।” হিন্দুত্বের প্রশ্নে, বালাসাহেব ঠাকরের আদর্শের কথা মাথায় রেখেই শিণ্ডেকে বিজেপি সমর্থনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে ফড়ণবীস বলেন, “মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিণ্ডে। একনাথ শিণ্ডেকে সমর্থন করবে বিজেপি। মহারাষ্ট্রকে নেতৃত্ব দেবেন একনাথ শিণ্ডে।” যদিও নিজে মন্ত্রিসভায় থাকবেন না বলে স্পষ্ট জানিয়ে দেন ফড়ণবীস। এরপরই বিজেপির সর্বভারতীয় জেপি নাড্ডা তাঁকে অনুরোধ করেন মন্ত্রিসভা না ছেড়ে ফড়ণবীসের উচিত উপমুখ্যমন্ত্রী পদে বসা। একই আবেদন জানান খোদ অমিত শাহ। এরপরই রাজি হন তিনি।

 

ফড়ণবীস যে প্রস্তাবে রাজি হয়েছেন সে কথা জানিয়ে এরপর টুইট করতে দেখা যায় অমিত শাহকে। তিনি লেখেন, “বিজেপি সভাপতি জেপি নাড্ডার কথায় দেবেন্দ্র ফড়ণবীস বড় মনের পরিচয় দিয়ে মহারাষ্ট্রের জনতার স্বার্থে মন্ত্রিসভায় থাকতে রাজি হয়েছেন। এই সিদ্ধান্ত মহারাষ্ট্রের (Maharashtra) প্রতি তাঁর ভালোবাসা ও ভাবাবেগের পরিচয়। এই সিদ্ধান্তের জন্য তাঁকে অভিনন্দন।”

 

আরো পড়ুন:Maharashtra:মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্ডে!