একটানা গরমের ছুটির পর আগামী ২৭ শে জুন রাজ্যের সমস্ত সরকারি স্কুলগুলি(School Re-open) খুলছে। কিন্তু এই মুহূর্তে রাজ্যে আবারও করোনার করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। তাই সমস্ত কোভিড বিধি মেনে যাতে স্কুল খোলা হয় এমনটাই নির্দেশ দিয়েছে রাজ্য শিক্ষা দপ্তর। এই বিষয় শিক্ষা দফতর থেকে এক নির্দেশিকা জারি করা হয়েছে।

নির্দেশিকায় বৃহস্পতিবার থেকে রাজ্যের সরকারি স্কুলগুলিকে(School Re-open) প্রস্তুত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং শুক্রবার এর মধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ করতে বলা হয়েছে। নির্দেশিকায় বলা রয়েছে স্কুলের শিক্ষক ও সাধারণ কর্মচারী এবং ছাত্র-ছাত্রীদের করোনার টিকা নেওয়া আবশ্যিক। সাথে স্কুলে সকলকে মাস্ক ব্যবহার করতে হবে এবং স্যানিটাইজার রাখতে হবে।

রাজ্য শিক্ষা দপ্তর থেকে পৃথকভাবে স্কুল কর্তৃপক্ষকে স্যানিটাইজার এর বন্দোবস্ত রাখতে বলা হয়েছে। নির্দেশিকা আরো বলা রয়েছে স্কুল খোলার(School Re-open) আগেই স্কুলগুলি পরিষ্কার-পরিচ্ছন্ন করে স্যানিটাইজার করে রাখতে হবে। স্কুল খুলে গেলে স্কুল পরিচালনার ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

করোনার পাশাপাশি যাতে ডেঙ্গু, ম্যালেরিয়ার প্রকোপ থেকেও স্কুলের শিক্ষক-শিক্ষিকা, কর্মচারী, ছাত্র-ছাত্রীদের বাঁচানো যায় তার জন্য সবরকম ব্যবস্থাপনা গ্রহণ করতে বলা হয়েছে। স্কুলের কোথাও যেতে জল না জমে সেই বিষয়ে সচেতন করে দেওয়া হয়েছে। জানা যাচ্ছে বৃহস্পতিবার জেলার শিক্ষা আধিকারিকদের মারফত সমস্ত স্কুলের এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। শুক্রবার স্কুলের শিক্ষক ও শিক্ষা কর্মীদের কাজে যোগ দিতে বলা হয়েছে।