বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার(Inner beauty)। তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল। আজকে জেনে নিন কিছু টিপস।আজকে জেনে নিন রূপচর্চায় নারকেল(coconut) এর কিছু ব্যবহার।

 

 

রোদে পোড়া দাগ দূর করতে রাতে ঘুমানোর আগে ত্বকের সেই অংশে নারকেলের(coconut) দুধের প্রলেপ দিয়ে রাখুন। এরপর সকালে ঘুম থেকে উঠে ধুয়ে নিলেই পোড়া দাগ থেকে মুক্তি মিলবে। কারও মুখে যদি দাগ দেখা যায়, তাহলে প্রতিদিন ডাব বা নারকেলের পানি দিয়ে মুখ ধুলে প্রাকৃতিকভাবেই দাগ চলে যাবে।

 

এক চা চামচ নারকেল (coconut)তেলের সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল মেশান। তাতে সামান্য মধু মিশিয়ে দিন।একটা ছোট কৌটোতে রেখে দিন। নিয়ম করে প্রতিদিন মিশ্রণটি ঠোঁটে লাগান।ঠোঁটের আদ্রতা বজায় থাকবে।

 

 

নারকেলের জল আমাদের ত্বকের জন্য খুবই ভালোযদি আপনার মুখে বা শরীরের অন্য কোন অংশে পিগমেন্টেশন বা দাগ ছোপ থাকে তাহলে এই রেসিপিটা ট্রাই করুন। ২ টেবিল চামচ নারকেলের জল এবং ১ টেবিল চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন। একটা পেস্ট তৈরি করে সারা মুখে ১০ মিনিটের জন্য লাগিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে ভালো করে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। সপ্তাহে দুবার এই প্যাক লাগাতে হবে।

 

নারকেল তেল ব্ল্যাক হেডস দূর করতেও অনেক ভূমিকা রাখে। এক চা চামচ বেকিং সোডা আর তেল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিয়ে হোয়াইটহেডস ওপর লাগিয়ে আলতো করে ৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ঠিকমতো করলেই হোয়াইটহেডস (Whiteheads) চলে যাবে।