বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক সম্মেলন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।যেখানে ঘোষণা করলেন পুলিশের জন্য একাধিক সুবিধা। ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস অফিসারদের পদোন্নতি থেকে কর্মোন্নতি সংক্রান্ত একাধিক ঘোষণা করেন তিনি।

 

মমতা জানান, বাংলার পুলিশ সার্ভিসের অফিসারদের কর্মদক্ষতার স্বীকৃতি দিতে পদোন্নতি, ভাতা বৃদ্ধি-সহ একগুচ্ছ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। ডব্লিউবিপিএস অফিসারেরা কর্মজীবনের ৮, ১৬ এবং ২৫ বছরে পদোন্নতি পাবেন। সেই সময় এক লপ্তে দু’টি ইনক্রিমেন্টের অর্থ দেওয়া হবে তাঁদের।

 

এ বার থেকে বিশেষ ভাতা পাবেন এএসপি এবং এসডিপিও’‌রা। এএসপি’‌দের জন্য মাসে ২৫০০ টাকা ও এসডিপিও’‌দের জন্য মাসে ২০০০ টাকা ভাতা পাবেন। উর্দির জন্য বাত্‍সরিক ১৫ হাজার টাকা করে পাবেন অফিসাররা। আগে তা ছিল মাসে মাত্র ২০০ টাকা। চল্লিশোর্ধ আধিকারিকরা বছরে এক বার করে বাধ্যতামূলক ভাবে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করাবেন বলেও নির্দেশ দিয়েছেন মমতা।

 

মুখ্যমন্ত্রী বলেন, ‘ডব্লিউবিপিএস আধিকারিকদের জন্য কয়েকটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলাম। তাঁদের পদোন্নতি ও কর্মোন্নতি সংক্রান্ত। বাংলার পুলিশ সার্ভিসের আধিকারিকদের কর্মদক্ষতার স্বীকৃতি দিতেই এই সব সিন্ধান্ত। এই সিদ্ধান্তগুলি তাঁদের মনোবল বাড়াবে। বাংলার পুলিশ আরও বেশি করে বাংলার মানুষের পাশে দাঁড়াতে উত্‍সাহিত হবে’।

 

মুখ্যমন্ত্রী আরও জানান, ৬ জন ডেপুটি পুলিশ সুপার (ডিএসপি) পদমর্যাদার আধিকারিককে পদোন্নতি দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার এবং ৬ জন অ্যাডিশনাল পুলিশ সুপারকে পদোন্নতি দিয়ে পুলিশ সুপার করা হচ্ছে। রাজ্যের পুলিশ অফিসার পদে উন্নীত করতে আগ্রহী রাজ্য সরকার। তবে তার জন্য কেন্দ্রীয় অনুমোদন দরকার। আর তার জন্য ২০১৯ সাল থেকে তিনবার কেন্দ্রের কাছে অনুমতি চেয়ে আবেদন জানানো হয়েছে। অনুমোদন মিললেই প্রক্রিয়া শুরু হবে।বৃহস্পতিবারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) এই ঘোষণার পর খুশির হাওয়া রাজ্যের পুলিশ মহলে।

 

 

আরো পড়ুন:Aliah University:বিল পাস বিধানসভায়, আলিয়া বিশ্ববিদ্যালয়ে আচার্য পদে মুখ্যমন্ত্রী!