যত্রতত্র পার্কিং(Parking) এর জন্য সৃষ্ট যানজটের সমস্যার সমাধানে অভিনব পন্থা গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের সড়ক ও পরিবহন মন্ত্রকের তরফ জানানো হয়েছে যিনি ভুল বা অবৈধ গাড়ি পার্কিং এর ছবি তুলে শেয়ার করবেন তাকে পুরস্কৃত করা হবে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নীতিন গড়করি ঘোষণা করেছেন যিনি ভুল বা অবৈধ গাড়ি পার্কিং(Parking) এর ছবি তুলে শেয়ার করবেন সচেতন নাগরিক হিসেবে সেই ব্যক্তিকে ৫০০ টাকা পুরস্কার দেওয়া হবে। বর্তমানে গাড়ির সংখ্যা যত বাড়ছে, তত যত্রতত্র পার্কিং এর সমস্যা বেড়ে চলেছে। এর জেরে সৃষ্ট হচ্ছে যানজট সমস্যা।

এই সমস্যা সমাধানের জন্য কড়া নিয়ম ও আইন আনার পরিকল্পনা গ্রহণ করছে কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন বেআইনি পার্কিংয়ের(Parking) জরিমানার আগে থেকেই ধার্য রয়েছে এবং আরও একটি নতুন আইন আনার পরিকল্পনা করা হচ্ছে।

নীতিন গড়করির কথায়, ‘বেআইনিভাবে গাড়ি রাখলে যদি জরিমানা ১০০০ টাকা হয়, এরই সঙ্গে যে ব্যক্তি ভুল ধরিয়ে দেবেন, তাঁকে ৫০০ টাকা দেওয়া হবে। বর্তমানে বেশিরভাগ পরিবারে সদস্যপিছু একটি করে গাড়ি রয়েছে। কিন্তু নতুন করে পার্কিং স্পেস তৈরি হচ্ছে না। এর ফলে বাড়ছে যানজট, ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ মানুষ। তাই কড়া পদক্ষেপ নেবে কেন্দ্র।’ এর পাশাপাশি ইলেকট্রিক গাড়ির ব্যবহার বাড়ানোর ওপর জোর দেওয়ার জন্যও আবেদন করেন গড়করি।