বিমান জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে, তাই এবার বিমান ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিমান সংস্থা স্পাইসজেট(SpiceJet)। স্পাইসজেট এর ম্যানেজিং ডিরেক্টর অজয় সিং বৃহস্পতিবার জানিয়েছেন বর্তমান পরিস্থিতির কথা বিচার করে বিমানের ভাড়া কমপক্ষে ১০ থেকে ১৫ শতাংশ বাড়াতে হবে।

এদিন স্পাইসজেট(SpiceJet) এর ম্যানেজিং ডিরেক্টর অজয় সিং জানান ২০২১ সালের জুন মাসের পরে উড়ানের জ্বালানি অর্থাৎ এটিএফ-এর দাম ১২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেই দামের ভিত্তিতে বর্তমান পরিস্থিতি বিমানসংস্থা স্পাইসজেটের(SpiceJet) অপারেশনের খরচ বেড়েছে প্রায় ৫০%। কিন্তু টাকার দাম পড়ে যাওয়ায় বিমান সংস্থাগুলির খরচ সামাল দেওয়া এই মুহূর্তে কঠিন হয়ে পড়েছে।

তাই এই পরিস্থিতিতে বিমানের ভাড়া ১০ থেকে ১৫ শতাংশ বাড়াতেই হবে বলে মনে করেন অজয় সিং। তার বক্তব্য বিমানের জ্বালানি বা এটিএফ-এর দাম হঠাৎ করে এতটা বৃদ্ধি পাওয়ায় বিমান সংস্থাগুলি খরচ সামলাতে পারছে না। অজয়ের দাবি এখন যা পরিস্থিতি, সেখানে কেন্দ্র ও রাজ্য সরকারের উচিত উড়ানের জ্বালানির করে ছাড় দেওয়া।

প্রসঙ্গত, করোনার সময় লকডাউন এরপর দূরত্ব অনুযায়ী বিমান ভাড়ার নিয়ম চালু করে কেন্দ্র। সেই সময় ন্যূনতম মূল্য ধার্য করা হয়েছিল করোনার কারণে বিমানসংস্থার যেন ক্ষতি না হয় সে কথা ভেবে। পাশাপাশি উর্দু মূল্য বেঁধে দেওয়া হয়েছিল যেন যাত্রীদের অতিরিক্ত খরচ বাঁচে সেই জন্য। কিন্তু রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের পর জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী হয়। সেই কারণে বিমানের ভাড়া বাড়ানোই একমাত্র উপায় বলে মনে করছে বিমান সংস্থাগুলি।