পনির পছন্দ করে না এমন বাঙালি খুব কমই পাওয়া যাবে। যে কোনোদিনও নিরামিষের দিনে পনির হলে তো আর কোন কথাই নেই। পনিরে প্রচুর পরিমানে প্রোটিন থাকে এমনকি পনিরে ক্যালসিয়াম ও ফসফরাস থাকে যা আমাদের হাড় ও দাঁতকে শক্ত রাখে। আজকের আমরা পালং পনির ( palak paneer) এর একটি রেসিপি শেয়ার করতে চলেছি। স্বাদে অপূর্ব এই রেসিপিটি। রোজকার পনিরের রান্না থেকে এই রেসিপিটি বানিয়ে খুব সহজেই পরিবারের লোককেখুশি এবং তাদের একঘেয়েমি দূর করতে পারবেন। পালং পনির,( palak paneer) রেসিপি রুটি, লুচি, পরোটা,ভাত সাথে খাওয়া যেতে পারে।.

 

রান্না শুরুর আগে পালং শাক ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে নিন। এরপর সেদ্ধ করে স্টক আলাদা করে সরিয়ে রাখুন। এরপর ব্লেন্ডারে সেদ্ধ করা পালং ব্লেন্ড করে নিন। পনির টুকরো করে কেটে সরিয়ে রাখুন। ননস্টিক প্যানে তেল গরম করে তাতে রসুন বাটা দিয়ে হালকা ভেজে নিন। এরপর এতে হলুদ গুঁড়ো, লবন, আদা বাটা, টমোটো পিউরি, সেদ্ধ মুগ ডাল দিয়ে ভালো করে নাড়তে থাকুন।মশলা কষে গেলে, এতে ব্লেন্ড করা পালং শাক দিয়ে কষাতে থাকুন।

 

এরপর কষাতে জল দেওয়ার প্রয়োজন হলে পালং স্টক ব্যবহার করুন। মিশ্রণের সঙ্গে দিয়ে দিন। এরপর এরমধ্যে ভাজা পনিরের- টুকরো দিয়ে আরও ৫ মিনিট নাড়ুন।সবশেষে এর মধ্যে মাখন আর দই দিয়ে ভাল করে নাড়ুন। সব উপকরণ ভাল করে মিশে গেলে নামিয়ে নিন। উপরে ধনেপাতা দিয়ে পরিবেশন করুন। উপর থেকে রোস্টেড জিরের গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। গরম গরম রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন পালং পনির(। palak paneer)।

Image source-google