ভারতবর্ষের ফুটবল ইতিহাসে উত্থান হলো এক নতুন ফুটবল ক্লাবের, যার নাম- “শ্রীনিধি ডেকান এফ সি”। গতবছর আইএফএ শিল্ড জিতে যেমন সাড়া ফেলে দিয়েছিল কাশ্মীরের দল “রিয়াল কাশ্মীর এফ সি”। সেরকমই এবছর সবাইকে চমকে দিয়ে শিল্ড এর সেমি ফাইনালে চলে গেল ভারতীয় ফুটবল (Football) মহাকাশে নতুন সূর্যোদয় হওয়া অন্ধ্রপ্রদেশের এই ক্লাবটি।

আজ আইএফএ শিল্ড এর কোয়ার্টার ফাইনালে কল্যাণী স্টেডিয়ামে একদিকে যখন মহামেডান কে হারিয়ে টুর্নামেন্ট এর সেমি ফাইনালে পৌঁছে গেল গতবারের শিল্ড জয়ী দল “রিয়াল কাশ্মীর”। ঠিক তখনই শিল্ড এর ওপর কোয়ার্টার ফাইনালে ইস্টবেঙ্গল মাঠে খেলতে নেমে গতবছর শিল্ড এর রানার আপ দল “জর্জ টেলিগ্রাফ”কে ১-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের সেমি ফাইনালে পৌঁছে গেল ফার্নান্দো স্যান্টোস এর দল।

ভানলালবিয়া ছাঙতে, সুরজ রাওয়াত সহ মহামেডান স্পোর্টিং এর একাধিক প্রাক্তন ফুটবলার সমৃদ্ধ এই দলটি এখনও পর্যন্ত বেশ উপভোগ্য ফুটবল উপহার দিয়েছে চলতি টুর্নামেন্টে এবং আজও তার ব্যতিক্রম ঘটেনি। প্রথমার্ধে জর্জ এর ফুটবলাররা একের পর এক আক্রমণ তুলে আনলেও গোল করতে ব্যর্থ হোন।

ফলে প্রথমার্ধ গোলশূন্য ভাবেই শেষ হয়। ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য থাকার পর শ্রীনিধি কোচের ট্যাকটিক্যালি কিছু পরিবর্তন খেলার মোড় ঘুরিয়ে দেয়। অন্ধ্রপ্রদেশ এর এই দলটি দারুনভাবে ঘুরে দাঁড়ায় এবং তাদের একের পর আক্রমণে জর্জ এর ডিফেন্ডাররা নিজেদের ছন্দ হারিয়ে ফেলেন। সেই সুযোগকেই কাজে লাগিয়ে দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে ডেকান দলের তরুণ ফুটবলার “লালরোমাইয়া” দুর্দান্ত একটি গোল করে শ্রীনিধির পক্ষে স্কোরলাইন ১-০ করে ফেলেন।

এরপর জর্জ এর ফুটবলাররা একাধিক চেষ্টা করেও গোল শোধ করতে ব্যর্থ হোন এবং শেষ পর্যন্ত ১-০ গোলে জিতে শিল্ড এর সেমি ফাইনালে পৌঁছে যান “ডেভিড মুনোজ” রা ও স্বাভাবিকভাবেই এই ম্যাচের সেরা হিসাবে পুরস্কৃত হোন ম্যাচের একমাত্র গোলদাতা “লালরোমাইয়া”।

এবার দেখার গতবারের মতো এবারও কি শিল্ড জিতবে নতুন কোনও দল।,নাকি পুরানো কোনও ক্লাবের হাতেই উঠবে শিল্ড খেতাব, তা তো সময়ই বলবে।।