কাবাব খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছে। ছোট থেকে বড় সবার প্রিয় হচ্ছে কাবাব ।বেশিরভাগ কাবাব আমিষ হয় । কিন্তু এবার নিরামিষ প্রেমীদের জন্য বানিয়ে ফেলুন ভেজ ভেজ কাবাব। খেতে যেমন দুর্দান্ত বানানোর তেমনি সহজ। চলুন আজকে জেনে নিন ভেজ শিক কাবাব (Veg seekh kabab)বানানোর রেসিপি।

 

একটি পাত্রে দু’ টেবিলচামচ তেল গরম করুন।

তার একদিকে কুচনো বিন, গাজর আর বাঁধাকপি দিয়ে ভাজুন, অন্য দিকে কড়াইশুঁটিটা দিয়ে ম্যাশ করে নিন।সবটা খুব ভালো করে মিশিয়ে নিন, 3-4 মিনিট নাড়াচাড়া করুন।মিশ্রণটা পাত্রের একদিকে ঠেলে সরিয়ে দিন।অন্যদিকে বেসন আর শাহি জিরা দু’ মিনিটের জন্য নাড়াচাড়া করুন।তারপর এটা সবজির সঙ্গে মিশিয়ে দিন। এক এক করে যোগ করুন আদা-রসুনবাটা, কাঁচালঙ্কাকুচি।

 

সতে করে নিন আধ মিনিটের জন্য।একটা পাত্রে আলুসেদ্ধ নিন, যোগ করুন ভুট্টার দানা, সবজি, নুন, দু’ চাচামচ চাট মশলা, কাজুর পাউডার।সবটা খুব ভালো করে মেশান। সমানভাগে ভাগ করে নিন।এক একটি ভাগ নিয়ে স্কিউয়ার বা শিকে সমানভাবে লাগিয়ে নিন কাবাবের আকারে।ধারের দিকগুলো ভালোভাবে চেপে চেপে সমান করে দেবেন।গ্রিল স্টোনে তেল মাখিয়ে গরম করে উপরে কাবাব রেখে রান্না করে নিন।মাঝে মাঝে বাকি তেলটা কাবাবের গায়ে মাখিয়ে দেবেন।প্রতিটি পিঠ তিন মিনিট করে রান্না করুন।বাদামি হয়ে এলে নামিয়ে চাট মশলা ছড়িয়ে খেতে পারেন(Veg seekh kabab)।

Image source-google