পটল খেতে অনেকেই ভালবাসেনা । কিন্তু পটল দিয়ে আমি এই রেসিপিটা বানিয়ে খাওয়ান বাচ্চারাও চেটেপুটে খাবে। সব ঋতুতেই পটল পাওয়া যায় তাই রান্না করাও অনেক সুবিধা। বাঙালি আলু পটল তরকারি থাকবেই । রোজ একঘেয়ে পটলের তরকারি না বানিয়ে বানিয়ে ফেলুন পুর ভরা দই পটল।আজকে আমরা জানবো কিভাবে খুব সহজ উপায়ে পুর ভরা দই পটল( Pur vora doi potol)রেসিপি বানানো যেতে পারে।

 

 

 

পটল ভরা দই পটল বানানোর জন্য ( Pur vora doi potol)প্রথমে পটল গুলোকে ভাল করে ধুয়ে ছাড়িয়ে ভেতরের সব বীজ বার করে রাখতে হবে। এবার একটা সরষের তেল গরম করে পটল গুলোকে নুন হলুদ মাখিয়ে হালকা করে ভেজে তুলে রাখতে।

 

 

পুরের জন্য বীজ আর শাঁসটা বেটে নিন ভালো করে।এবার কড়ায় তেল দিন।গরম হয়ে গেলে প্রথমে দিন আধ চামচ আদাবাটা।একটু নাড়ুন, তার পর পটলের বীজ আর শাঁসবাটাটা ছেড়ে দিন।সামান্য হলুদ, গরম মশলা, ভাঙা কাজু আর সামান্য জল দিয়ে মিশ্রণটা রান্না হতে দিন।এর মধ্যে আলুসেদ্ধটা দিয়ে মশলার সঙ্গে মেশান ভালো করে।নুন দিন, সামান্য মিষ্টিও দিতে হবে।পটলগুলির মধ্যে এই পুর ভরে রেখে তৈরি করে রাখতে হবে।

 

কড়াইয়ে থাকা বাকি পেলে আর একটু তেল দিয়ে , ওর মধ্যে কুঁচি করা পিয়াজ দিয়ে দিতে হবে এবং ভাল করে ভাজতে হবে। পিয়াজ ভাজা ভাজা হয়ে এলে, বেটে রাখা টম্যাটো ওর মধ্যে দিয়ে দিতে হবে এবং কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। কিছুক্ষণ পর তাতে আদা ও রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করতে হবে।

 

আদা ও রসুনের কাঁচা গন্ধ চলে গেলে আগে থেকে তৈরি করে রাখা দই আর কাজুবাটা পেস্ট দিয়ে মসলার মিশ্রনটি কড়াইতে দিয়ে ভাল করে কষতে হবে। মসলা ভাল করে কষা হয়ে গেলে আগে থেকে পুর দিয়ে রাখা পটল তরকারিতে দিয়ে দিতে হবে। এবার হালকা জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে 10 থেকে 15 মিনিট। এরপর পর ঢাকনা খুলে ওপর থেকে গরম মশলা গুঁড়ো এবং ধনেপাতা ছড়িয়ে দিয়ে তৈরি পুর দেওয়া দই পটল ।( Pur vora doi potol)

Image source-google