আমরা অনেকেই জানিনা মুখে টোনার এর এর ব্যবহার। কিন্তু আপনারা কি জানেন এই ফোনের ব্যবহার করা অত্যন্ত দরকার।আমরা ত্বক পরিষ্কার করার জন্য যে সাবান বা ফেসওয়াশ ব্যবহার করি, তাতে স্কিনের পিএইচ লেভেল বেড়ে যায়। স্বাভাবিক মাত্রার চেয়ে বেড়ে যাওয়া এই পিএইচ লেভেল ত্বকের জন্য ক্ষতিকর। এর স্বাভাবিকতা বজায় রাখতে সাধারণত টোনার (Toner)ব্যবহার করতে হয়। তাই যাঁদের ত্বক তেলতেলে বা যাঁদের মুখে খুব ব্রণ বেরোয়, তাঁদের টোনার ব্যবহার করা খুব দরকার। তাই এবার দোকান থেকে কিনে নয় বাড়িতেই বানিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে টোনার

 

 

ত্বকে ভিটামিন সি ( Vitamin C)আনার জন্য অ্যালোভেরা জেলের সঙ্গে দলেবুর রস যোগ করুন। তারপর তাতে দুই টেবিলচামচ গোলাপ পানি মিশিয়ে স্প্রে বোতলে ভরে তা ফ্রিজে রেখে দিন । মিশ্রণটি প্রতিবার মুখে স্প্রে করার আগে ভালভাবে ঝাঁকিয়ে নিন। এটি আপনার মুখের টোনারের মত কাজ করবে ।নিয়মিত ব্যবহারে এটি আপনার ত্বক মসৃণ আর টানটান এবং উজ্জ্বল হতে সাহায্য করে ।

 

 

 

যাদের ত্বক খুব সেনসিটিভ ও মুখে ব্রণের(Acne) সমস্যায় ভুগছেন। তারা গ্রিন টি ( Green tea)টোনার ব্যবহার করতে পারেন, চমৎকার কাজ করে। গরম পানিতে গ্রিন টি আধঘণ্টা ভিজিয়ে রেখে ঠাণ্ডা করে ছেঁকে রাখুন। এটি টোনার হিসেবে ব্যবহার করুন। যাদের সেনসিটিভ স্কিন এবং যাদের অনেক ব্রণ সমস্যায় ভুগছেন তাদের জন্য গ্রিন টি অনেক উপকারী। রোজ রাতে ঘুমানোর আগে গ্রিন টি টোনার ব্যবহার করবেন।

 

মুখের উজ্জ্বলতা এবং বলিরেখা দূর করতে গোলাপ দিয়ে টোনার বাড়াতে পারেন ।আপনি নিজেই বাড়িতেই তৈরি করতে পারেন। গোলাপ ফুলের পাপড়ি জলে ভিজিয়ে রেখে তৈরি করা হয় গোলাপ জল।এটি প্রাকৃতিক টোনার (Toner)হিসেবে কাজ করে, যা চেহারার বলিরে।

Image source-google