রবিবার উত্তর ২৪ পরগনার পানিহাটি (Panihati) দণ্ড চিড়ে উত্‍সবে চরম বিশৃঙ্খলা। ভিড়ের চাপে ও প্রচণ্ড গরমে ৩ জনের মৃত্যু হয়। অসুস্থ হয়ে আরও অনেকেই ভরতি হয় হাসপাতালে।হাসপাতাল সূত্রে খবর,অসুস্থ হওয়া ব্যক্তিদের মধ্যে কয়েকজনের অবস্থা আবার আশঙ্কাজনক।এই ঘটনা প্রকাশ্যে আসতেই প্রশাসনের তরফে মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা করে সাহায্য ঘোষণা করা হয়েছে।

 

উল্লেখ্য, রবিবার সকাল থেকেই উত্তর ২৪ পরগনা জেলার পানিহাটির (Panihati) মহোত্‍সব তলা ঘাটে ৫০৬ তম দণ্ড উত্‍সব পালিত হচ্ছিল।সোদপুর থেকে ডানলপ যাওয়ার পথে সাগরদত্ত স্টেট জেনারেল হাসপাতালের আগে রাস্তার ধারে মঞ্চ করে এই উত্‍সবের আয়োজন করা হয়েছিল। সকাল থেকেই মাইকিং চলছিল সেখানে।উদ্যোক্তাদের তরফে প্রয়োজনীয় খাবার ও জলের ব্যবস্থা রাখা হয়েছিল।

 

মূলত প্রতিবছর এই মেলা হলেও,করোনা পরিস্থিতির কারণে গত দু বছর বন্ধ ছিল এই মেলা।কিন্তু এ বছর ফের চালু হতেই প্রচুর দর্শকের সমাগম হয় সেখানে।আর তাতেই ঘটে বিপত্তি।বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই মঞ্চের সামনে বাড়তে থাকে ভিড়। আর সেই প্রচণ্ড ভিড়েই ঘটে যায় মারাত্মক দুর্ঘটনা। সেই উত্‍সবেই প্রচণ্ড গরমের মধ্যে মারা যান তিন জন। হাসপাতালে পাঠানো হয়েছে আরও অনেককে।

 

এদিনের এই ঘটনা প্রসঙ্গে পানিহাটির তৃণমূল বিধায়ক নির্মল ঘোষের বক্তব্য, ‘লক্ষ লক্ষ মানুষ আসছেন। এত গরম যে ভিড়ের মধ্যে এমন হয়েছে। দুই জন প্রাণ হারিয়েছেন। আরও কয়েকজন অসুস্থ। ভিড়কে কমিয়ে দেওয়ার ব্যবস্থা করছি। স্বেচ্ছাসেবকদের নিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা হচ্ছে।’অন্যদিকে এই ঘটনার কথা প্রকাশ্যে আসতেই ট্যুইট করে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি লেখেন,’ পানিহাটির ইসকন মন্দিরে দণ্ডমহোত্‍সবে তাপ ও আর্দ্রতার কারণে ৩ জন বৃদ্ধ ভক্তের মৃত্যুর খবর পেয়ে মর্মাহত। সিপি এবং ডিএম ছুটে এসেছেন, সমস্ত সাহায্য দেওয়া হচ্ছে। শোকাহত পরিবারের প্রতি আমার সমবেদনা’।

 

টুইটে শোকপ্রকাশ করে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন,’হৃদয় বিদারক ঘটনা পানিহাটিতে (Panihati)।পানিহাটিতে দণ্ড মহোত্‍সবে তিন পুন্যার্থীর মৃত্যু হয়েছে। অসুস্থ আরও অনেকে। মৃতদের পরিজনদের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাই এবং যাঁরা অসুস্থ হয়ে পড়েছেন, তাঁরা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন, সেই কামনা করি।’

 

আরো পড়ুন:Uttarakhand Bus Accident: উত্তরাখণ্ডে যমুনা নদীর উপত্যকার খাদে পড়লো যাত্রীবোঝাই বাস, মৃত অন্তত ২২