আগামী ২৮ ও ২৯ জুন স্পেনের মাদ্রিদে ন্যাটো(NATO) জোটের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানা যাচ্ছে। সেই অনুষ্ঠানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন ন্যাটোর উপমহাসচিব মিরসিয়া জোয়ান।

ন্যাটোর উপমহাসচিব মিরসিয়া জোয়ান একটি সরকারি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ন্যাটোর(NATO) অংশীদাররা এই প্রথমবারের মতো ন্যাটোর শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। সম্মেলনে উপস্থিত থাকবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান এবং দক্ষিণ কোরিয়ার মত দেশগুলি।

মাদ্রিদে আয়োজিত ন্যাটোর(NATO) এই শীর্ষ সম্মেলনের বিষয় মিরসিয়া জোয়ান জানিয়েছেন ন্যাটোর প্রসারণ এবং মুক্তদ্বার নীতি নিয়ে আলোচনা করা হবে আসন্ন বৈঠকে। জোয়ান আশা করছেন ফিনল্যান্ড এবং সুইডেন এই দলে যোগ দেবে। তিনি আরো জানান ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধকালীন পরিস্থিতি নিয়েও আলোচনা হবে এই বৈঠকে। ন্যাটোর শীর্ষ সম্মেলনের বৈঠকে উপস্থিত থাকবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জানা যাচ্ছে ন্যাটোর আসন্ন শীর্ষ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে আনুষ্ঠানিক আমন্ত্রণ পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে। তবে এই বিষয়ে ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা জানিয়েছেন ন্যাটোর সম্মেলনে ইউক্রেনের জন্য কোনরকম ইতিবাচক সিদ্ধান্ত আশা করেন না তিনি।