ভারতে এ বছর সময়ের আগেই প্রবেশ করেছে বর্ষা(Monsoon)। সেইমতোই উত্তরবঙ্গে আগাম বর্ষা এলেও, দক্ষিণবঙ্গে দেখা নেই বৃষ্টির। আবহাওয়াবিদদের মতে কলকাতায় ১১ জুন নাগাদ বর্ষা প্রবেশ করার সম্ভাবনা আছে। আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে প্রবল বৃষ্টির হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

পাশাপাশি দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আগামী ৪৮ ঘন্টায় বজ্রবিদ্যুত্‍ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের(Monsoon) সম্ভাবনা রয়েছে। এছাড়াও আগামী ৪-৫ দিনের মধ্যে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতায়। আবহাওয়া দপ্তর জানিয়েছে দক্ষিণবঙ্গে এই মুহূর্তে একই তাপমাত্রা থাকবে এবং আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।

আবহাওয়াবিদদের মতে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু উত্তর-পূর্ব ভারতের সব রাজ্য অতিক্রম করে উত্তরবঙ্গে থমকে আছে। তাই উত্তরবঙ্গে বৃষ্টি(Monsoon) বাড়লেও দক্ষিণবঙ্গে এই মুহূর্তে বর্ষার কোনও পূর্বাভাস নেই। উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি রয়েছে। শুক্রবারের পর থেকে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুত্‍-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।