বালির তৃণমূল নেতা তপন দত্ত খুনের কিনারায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (High Court)। বিচারপতি রাজশেখর মান্থা এই নির্দেশ দিয়েছেন।

 

২০১১ সালে ৬ মে খুন হন তপন দত্ত। তপন দত্ত এলাকায় তৃণমূলের স্থানীয় নেতা ছিলেন।বালির জলাজমি ভরাট নিয়ে বিবাদের ঘটনায় তপন দত্ত খুন হয়েছিলেন। বালির নিশ্চিন্দা এলাকায় একটি বড় আকারের জলাভূমি ছিল। সেই জলাভূমির প্রতি নজর ছিল স্থানীয় প্রোমোটার চক্রের। তখন সবে ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেস। জলাভূমি ভরাট নিয়ে দলের ভিতরে আপত্তি তুলে কাজে বাধা দেন তপন দত্ত। আর এতেই জেলার এক দাপুটে নেতা তথা বিধায়ক-মন্ত্রীর বিরাগভাজন হন তিনি বলে অভিযোগ। বাড়ি ফেরার সময় তপন দত্তকে রেলগেটের কাছে কুপিয়ে খুন করা হয়।

 

প্রসঙ্গত, তপন দত্ত খুনের মামলায় কিন্তু রাজ্যের শাসকদলের বেশ কিছু নেতা তথা বিধায়ক ও মন্ত্রীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। তপন দত্তের স্ত্রী প্রতিমা দত্তের অভিযোগ অবৈধভাবে জলাজমি ভরাটের প্রতিবাদ করায় তপন দত্তকে খুন হতে হয়েছে।একটা সময় সিআইডি চার্জশিটে অভিযুক্ত একাধিক তৃণমূল নেতার নাম ছিল। কিন্তু পরবর্তীতে অজানা কারণে কেউই শাস্তির মুখোমুখি হননি। প্রতিমা দত্তর কথায় তিনি এখনো সুবিচার পাননি।

 

জানা যায় এই মামলায় নাম জড়িয়েছিল রাজ্যের মন্ত্রী অরূপ রায়েরও।প্রথমে অরূপ রায়ের নাম থাকলেও সাপ্লিমেন্টরি চার্জশিট থেকে তাঁর নাম বাদ গিয়েছিল। তা ছাড়া হাওড়া আদালত পাঁচ অভিযুক্তকে বেকসুর খালাস করে দিয়েছিল।তারপরই তপন দত্তর স্ত্রী প্রতিমা দত্ত সিবিআই তদন্তের আর্জি জানিয়ে হাইকোর্টে মামলা করেছিলেন। দীর্ঘ শুনানির পর এদিন আদালত তপন দত্ত খুনে সিবিআই তদন্তের নির্দেশ দিল।তবে এবার সিবিআই তাঁকে সুবিচার দিতে পারে কিনা সেদিকে কড়া নজর থাকবে বিশেষজ্ঞদের।

 

আরো পড়ুন:High Court:এসএসসি সংক্রান্ত নতুন কোনও মামলার দায়িত্বে থাকবেন না বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়