আমরা নিজের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি। কিন্তু আপনার সাজগোজ ও মুখের সৌন্দর্য মিনিটেই পণ্ড করে দিতে পারে ত্বকের উন্মুক্ত লোমকূপ বা ওপেন পোরস।  আমারে কোনো না কোনো কারণে বাড়ি থেকে বের হতেই হয় যার ফলে দূষণ ধুলো বালি বা মেকআপের অবশিষ্ট অংশ আপনার ত্বকের রন্ধ্রে জমা হতে শুরু করে। যার জন্য ত্বক থেকে সিবাম সিক্রেসন বন্ধ হয়ে যায় এবং ব্যাকটেকিয়ার জমে ব্রন ও ডার্ক হেডস তৈরি হয় স্বাভাবিকভাবে লোমকূপের আকৃতি হয় খুবই ছোট। কিন্তু অনেকের ক্ষেত্রে এই লোমকূপের আকৃতি থাকে বেশ বড় ও দৃশ্যমান। আজকে জেনে নিই লোমকুপে ওপেন পোরস বন্ধ করার কিছু টিপস

মুলতানি মাটিকে(Multani soil) অল কিউর কম্পোনেন্ট বলা হয়ে থাকে যা লোমকূপের সমস্যাতেও ভালো কাজ দেয়। মুলতানি মাটি ত্বকের প্রয়োজনের বেশি তেল এবসর্ব করে এবং স্কিনের এক্সফোলিয়েশন ঘটায়। এছাড়া ডার্ক মার্কস ও স্কার কমিয়ে সূর্যরশ্মির ডাইরেক্ট প্রভাব এর ক্ষতির থেকে ত্বককে(Skin) রক্ষা করে।

 

যাদের মুখ তেলতেলে।পুরো বছর জুড়েই তাদের মুখের লোমকূপ(Open pores )থেকে অতিরিক্ত তেল নিঃসরণের সমস্যা দেখা দেয়। তারা রোজ সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমাতে যাবার সময় বরফের(Ice) টুকরো কে কাপড়ে বেঁধে ওটা মুখে ম্যাসাজ করবেন এতে মুখের তৈলাক্ত ভাব কমে যাবে।বরফের সাহায্যে আপনার মুখের রোমকূপের খোলা ছিদ্রগুলিও বন্ধ হয়ে যায়, ফলে ত্বক পরিষ্কার থাকে।

 

 

 

 

কফির মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বকের স্তরে জমে থাকা ধুলোবালি পরিষ্কার করে ফেলে। সেই সঙ্গে এতে থাকা ক্যাফিক অ্যাসিড উপাদান ত্বকের বন্ধ হয়ে যাওয়া লোমকূপের (Open pores )মুখ খুলে দেয়, তার ফলে আপনার ত্বকটাও হয়ে উঠবে মসৃণ। তাই ত্বকের যত্নে কফি ব্যবহার করা হয়।এক টেবিল চামচ কফি পাউডার এক টেবিল চামচ মধু প্রথমে এই উপাদান দুটি ভালো করে মিশিয়ে নিন। তারপর মুখে লাগিয়ে নিন। এবার ত্বকে ঘুরে ঘুরে স্ক্রাব করে নিন। শুকানোর জন্য ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন এবং হালকা কোনো ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন।

 

মধুতে আছে এনজাইম যা ত্বক ও লোমকূপের গভীরে জমে থাকা ময়লা পরিষ্কার করে। এছাড়াও মধুতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান,আর নারকেল তেল ত্বককে ক্ষতিকারক ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করে।২ টেবিল-চামচ নারকেল তেলের সঙ্গে ১ টেবিল-চামচ বিশুদ্ধ মধু ভালোভাবে মিশিয়ে চোখের চারপাশের ত্বক বাদ দিয়ে মিশ্রণটি পরিষ্কার ও শুষ্ক ত্বকে হালকাভাবে হাত ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করতে হবে। তারপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। লোমকূপ(Open pores ) কমে যাবে।

 

টমেটোতে থাকা ভিটামিন-সি মুখের লোমকূপ বন্ধ করে। একটা গোটা টমেটো হাফ করে সেটা পুরো মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন লোমকূপ আস্তে আস্তে কমে যাবে।

Image source-google