আমরা আমাদের ত্বক নিয়ে তো কতই না সচেতন।শুধু তারুণ্য ধরে রাখতে কত রকম অ্যান্টি-এইজিং ক্রিম ব্যবহার করি, কত রকম রূপচর্চা করি। কিন্তু এই সচেতনতাটি আমাদের আসে বয়সের ছাপ পড়ে যাওয়ার পর। বলিরেখা একবার পড়ে গেলে তাকে সরানো কিন্তু অনেক কষ্টসাধ্য। এবার বাড়িতে কি ঘরোয়া পদ্ধতিতে অ্যান্টি এজিং ফেস প্যাক বানিয়ে ফেলুন।

 

শসা দিয়ে বানিয়ে ফেলুন একটি অসাধারণ অ্যান্টি-এইজিং ফেস প্যাক(Anti aging face pack)।একটা শসার খোসা ছাড়িয়ে বেটে নিন। এতে একটা গোটা পাতিলেবুর রস এবং ১ চা-চামচ মধু মিশিয়ে নিন। চোখের অংশ বাদে পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে, স্কিনটোন ইভন করতে, ত্বক উজ্জ্বল রাখতে এবং ত্বকের দৃঢ়তা বজায় রাখতে এই মাস্ক ম্যাজিকের মতো কাজ করবে।

 

লবঙ্গ ত্বকে অ্যান্টি অক্সিডেন্টসেরও কাজ করে, যা ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।বলিরেখা (Wrinkles)কমাতে এই তেল (Clove Oil) ব্যবহার করা হয়। রোত রাজে ঘুমাতে যাওয়ার আগে লবঙ্গের তেল দিয়ে ম্যাসাজ করলে কাজ হয় ম্যাজিকের মতো। এই তেল (Clove Oil) দিয়ে ম্যাসাজ করলে ত্বক টানটান হয় এবং বলিরেখা দূর হয়

 

টমেটোর ( Tomato) মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট আছে। যা ত্বকে বয়সের ছাপ পড়তে বাধা দেয়। সময়ের সাথে সাথে আমাদের বয়সের ছাপ পড়তে থাকে তারজন্যে টমেটো আর অ্যাভোকাডো মিক্স করে মুখে লাগান এবং ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে চারবার এই মিশ্রণ লাগান। ধীরে ধীরে মুখে বয়সের ছাপ অনেক কমে যাবে। এই অ্যান্টি এজিং ফেসপ্যাকটি Anti aging face pack)সপ্তাহে দুবার ব্যবহার করুন।

 

অনেক সময় আমাদের সময়ের আগেই মুখে বয়সের ছাপ পড়ে যায়।চোখের নিচে বলিরেখার সৃষ্টি হয়। রোজ রাতে ঘুমানোর আগে এক ফোঁটা অলিভ অয়েল নিয়ে গোটা মুখে ম্যাসাজ করুন। অলিভ অয়েল(Olive oil) এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের বয়স ধরে রাখে এবং ত্বক টানটান রাখে।

Image source-google