করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক পরিস্থিতি খারাপ হওয়ার কারণে দু’বছর যাবৎ বহু কর্পোরেট সংস্থার কর্মীদের বেতন বাড়ায়নি। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই কর্মীদের বেতন বাড়ানোর(Salary Hike) সিদ্ধান্ত নিল অ্যামাজন, গুগল, মাইক্রোসফট এর মত সংস্থাগুলি।

এর আগে বিভিন্ন সমীক্ষায় ইঙ্গিত মেলেছিল যে চলতি অর্থবর্ষে কর্পোরেট সংস্থাগুলি কর্মীদের বেতন বাড়াতে পারে। সেই মতই এবার অ্যামাজন, গুগল, মাইক্রোসফট এর মত কর্পোরেট সংস্থাগুলি তাদের কর্মীদের বেতন প্রায় দ্বিগুন এর কাছাকাছি বাড়ানোর(Salary Hike) সিদ্ধান্ত নিল।

অ্যামাজনে তরফে ফেব্রুয়ারি মাসে জানানো হয়েছিল যে নতুন অর্থবর্ষে কর্মীদের সর্বোচ্চ মূল বেতন দ্বিগুণ দেবে তারা। অর্থাৎ অ্যামাজনে একজন কর্মীর সর্বোচ্চ মূল বেতন ১ লক্ষ ৬০ হাজার ডলার হলে তা বেড়ে হবে ৩ লক্ষ ৫০ হাজার ডলার। অন্যদিকে গুগল এর তরফ থেকে আগে জানানো হয়েছিল যে এই অর্থবর্ষে সাধারণ কর্মীদের বেতন বাড়ানো হবে না। কেবল সংস্থার উচ্চপদস্থ কর্মীদের বেতন বাড়বে(Salary Hike)।

তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট এর তরফে জানানো হয়েছিল নতুন অর্থবর্ষে কর্মচারীদের বেতন বাড়ানো হবে। নতুন অর্থবর্ষে তাই গ্লোবাল মেরিট বাজেট দ্বিগুণ করা হচ্ছে সংস্থাটিতে। সংস্থার সিইও সত্য নাদেল্লা কর্মীদের পাঠানো ইমেলে লিখেছিলেন গ্রাহক ও অংশীদারদের ভালো পরিষেবা দেওয়ার জন্য তাদের কর্মচারীরা দুর্দান্ত কাজ করেন। তাই সব সময় মাইক্রোসফট এর কর্মচারীদের চাহিদা তুঙ্গে থাকে। সেই কারণেই মাইক্রোসফ্ট নিজের কর্মচারীদের ওপর দীর্ঘমেয়াদী ভিত্তিতে লগ্নি করতে চায়।