চলতি আইপিএলে রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) লিগ তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেছিল। প্রথম কোয়ালিফায়ারে গুজরাত টাইটান্সের কাছে হারলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে বিরাট কোহলীর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়ে ফাইনালে উঠেছেন সঞ্জু স্যামসনরা। ২০১১ সাল থেকে প্লে-অফ শুরু হয় আইপিএলে। প্রতিযোগিতার ধারা অনুযায়ী, তার পর থেকে প্রতি বার যে দল লিগ তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেছে সেই দল ফাইনালে উঠেছে।

সুত্রের খবর, ২০১১ সালে আইপিএলের লিগ তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেছিল চেন্নাই সুপার কিংস। তালিকার শীর্ষে থাকা আরসিবিকে ফাইনালে হারিয়েছিলেন ধোনিরা। ২০১২ সালে লিগ তালিকায় দু’য়ে ছিল কলকাতা নাইট রাইডার্স। তাদের সঙ্গে ফাইনালে মুখোমুখি হয়েছিল লিগ তালিকায় চার নম্বরে থাকা সিএসকে। সেবার ফাইনালে ধোনিদের হারিয়ে কলকাতা প্রথম বার আইপিএল খেতাব জিতেছিল।

আরও পড়ুন: Mohammed Siraj: সব থেকে বেশি ছয় দেওয়ার রেকর্ড এখন সিরাজের

পাশাপাশি ২০১৩ সালে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। ফাইনালে তারা মুখোমুখি হয়েছিল শীর্ষে থাকা চেন্নাইয়ের। ধোনিদের হারিয়ে প্রথম বার খেতাব জিতেছিলেন রোহিত শর্মারা। ২০১৪ সালে ফের একই কীর্তি করেছিল কলকাতা। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা গৌতম গম্ভীররা ফাইনালে পঞ্জাব কিংসকে হারিয়ে দ্বিতীয় বারের জন্য খেতাব জিতেছিলেন। একইভাবে এ বার লিগে দ্বিতীয় স্থানে শেষ করে ফাইনালে উঠেছে রাজস্থান (Rajasthan Royals)। প্রতিপক্ষ হল গুজরাত। লিগের খেলায় এক বারই দু’দল মুখোমুখি হয়েছে। সেখানে জিতেছে গুজরাত। ফাইনালে সেই হারের বদলা নেওয়ার সুযোগ রয়েছে সঞ্জুদের সামনে।