সম্প্রতি আফগানিস্তানের মহিলাদের স্বাধীনতা রক্ষার জন্য একটি প্রস্তাব গ্রহণ করেছিল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। কিন্তু সেই প্রস্তাবটিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিল তালিবানরা(Taliban)।

আফগানিস্থানে দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর থেকেই সেখানকার মহিলাদের পড়াশোনা, চাকরি এবং চলাফেরার স্বাধীনতা নিয়ে সমস্ত ক্ষেত্রেই বাধা সৃষ্টি করেছে তালিবানরা(Taliban)। এই বিষয়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ১৫ টি সদস্য দেশ একটি প্রস্তাব পাশ করে এবং প্রত্যেকেই প্রস্তাবের সাথে ঐক্যমত পোষণ করে।

সেই প্রস্তাবে বলা রয়েছে আফগান মেয়েদের মানবাধিকার খর্ব করছে তালিবানদের(Taliban) নীতি। এমনকি মেয়েদের সাংবিধানিক স্বাধীনতা কেড়ে নিয়েছে তারা। তাই অবিলম্বে এরকম ধরনের নীতি প্রত্যাহার করতে হবে। মেয়েদের পড়াশোনা নিয়ে, সরকারি চাকরি করা নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু নীতি জারি করেছে তালিবানরা। এমনকি কিছুদিন আগে তালিবানরা আফগান মহিলাদের নির্দেশ দেয় যে বাইরে বেরোলে তাদের হিজাবে মুখ ঢেকে থাকতে হবে। তালিবানদের এই নির্দেশের কড়া নিন্দা করে রাষ্ট্রসংঘ।

কিন্তু রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের আনা এহেন প্রস্তাব কার্যত উড়িয়ে দিয়েছে তালিবান। এই বিষয়ে আফগানিস্তানের বিদেশমন্ত্রক জানিয়েছে নিরাপত্তা পরিষদের বক্তব্য ভিত্তিহীন। আফগান মহিলাদের অধিকার সুরক্ষিত রাখতে তালিবান সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এছাড়াও একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে আফগানিস্তানে অধিকাংশ মানুষ ইসলাম ধর্ম মেনে চলেন, তাই বাইরে বেরোলে আফগান মহিলাদের হিজাব পড়ার বিষয়টি যুক্তিসঙ্গত।