দুই দিন আগেই কোনরকম সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়া মাউন্ট এভারেস্ট আরোহণ করে রেকর্ড করেন পিয়ালী বসাক(Piyali Basak)। দুই দিনের ব্যবধানে বিশ্বের চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎেস শৃঙ্গ জয় করে নজির গড়লেন বাংলার মেয়ে পিয়ালী বসাক। জানা যাচ্ছে মঙ্গলবার রাতে পিয়ালির লোৎেস শৃঙ্গ জয়ের খবর তার পরিবারের কাছে এসে পৌঁছয়।

মঙ্গলবার সন্ধ্যা ৭:২৩ মিনিট নাগাদ পিয়ালির বোন তমালি কে পায়োনিয়ার এজেন্সি মেসেজ করে পিয়ালির এই জয়ের খবর জানায়। দিন কয়েক আগেই সাপ্লিমেন্টারি অক্সিজেনের সাহায্য না নিয়ে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট আরোহণ করেন বাংলার মেয়ে পিয়ালী বসাক(Piyali Basak)। তারপরেই বেসক্যাম্পে নেমে তিনি অপেক্ষা করছিলেন পরবর্তী অভিযানের জন্য।

এভারেস্ট শৃঙ্গ জয়ের পর লোৎেস শৃঙ্গ জয় করতে কি অসম্ভব দৃঢ় মানসিকতা এবং শারীরিক সক্ষমতা প্রয়োজন হয় তা পর্বতারোহীরা খুব ভাল করেই জানেন। পিয়ালীর আগে বাংলার আরেক পর্বতারোহী ছন্দা গায়েন এভারেস্ট জয়ের পর লোৎেস শৃঙ্গ জয় করতে গিয়েছিলেন।

জানা যাচ্ছে এভারেস্ট জয়ের পর আবহাওয়া কিছুটা ভালো হতেই বেসক্যাম্প ছেড়ে লোৎেস শৃঙ্গের উদ্দেশ্যে রওনা দেন পিয়ালী(Piyali Basak)। তার লক্ষ্য ছিল লোৎেস শৃঙ্গের ওপর ভারতের জাতীয় পতাকা ওড়ানো। পিয়ালী সেই উদ্দেশ্য সফল হওয়ার পরেই সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বার্তার বন্যা বইছে। নেটিজেনরা পিয়ালীকে তার অদম্য ইচ্ছে এবং সাহসিকতার জন্য প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন।