ভারতের রাজনীতিতে প্রতিদ্বন্দ্বী দুই প্রধান নেতা, রাহুল গান্ধী এবং নরেন্দ্র মোদী, এখন বেকারত্ব সমস্যা সমাধানে রাহুলের দেখানো পথেই গেলেন মোদির। রাহুল গান্ধীর প্রস্তাবিত “ইয়ং ইন্ডিয়া স্কিম” থেকে মোদী সরকার তাদের নতুন প্রকল্প “ন্যাশনাল এমপ্লয়মেন্ট মিশন” তৈরি করেছে।

মোদী সরকারের এই নতুন প্রকল্পের আওতায় প্রতিটি রাজ্যে কর্মসংস্থানের জন্য বিশেষ প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে। কিন্তু বিরোধী দলগুলির অভিযোগ, এই কেন্দ্রগুলির কার্যকারিতা এবং প্রকল্পের দীর্ঘমেয়াদী ফলাফল নিয়ে প্রশ্ন তুলেছে। তারা মনে করে, এই প্রকল্পগুলি শুধু ভোটারদের আকৃষ্ট করার জন্যই তৈরি করা হয়েছে, যার কোনো স্থায়িত্ব নেই।

এই প্রকল্পটি আগস্ট ২০২৪ থেকে কার্যকর হবে এবং প্রথম ধাপে ১০ লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণ দেওয়া হবে। তবে, প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের বাস্তবায়ন নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। বিশেষ করে, পূর্বের অভিজ্ঞতা থেকে দেখা গেছে, এই ধরনের প্রকল্পগুলি প্রায়শই সরকারের অসঙ্গতি এবং দুর্নীতির কারণে সফল হয় না।

বিরোধী নেতারা অভিযোগ করেছেন যে, মোদী সরকার এই প্রকল্পের মাধ্যমে কেবলমাত্র রাজনীতির খেলা খেলছে এবং দেশের যুবকদের ভবিষ্যৎ নিয়ে খেলছে। তাদের মতে, সরকারের উচিত ছিল রাহুল গান্ধীর প্রকল্পের সমস্ত উপাদানকে সম্পূর্ণভাবে গ্রহণ করা এবং প্রকল্পটি বাস্তবায়নে আরও স্বচ্ছতা এবং দক্ষতা প্রমাণ করা।

এই রাজনৈতিক প্রতিযোগিতার মধ্যে, দেশের সাধারণ মানুষ এবং যুবসমাজ আসলেই কতটা উপকৃত হবে তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। বিশ্লেষকরা মনে করেন, এই প্রকল্পটি সফল হবে কি না, তা সময়ই বলবে। তবে, ভোটারদের চোখে এই প্রকল্পের প্রভাব কতটা পড়বে, তা নিয়ে রাজনীতিকদের মধ্যে নানা মতামত রয়েছে।

 

আরো দেখুন:Plantation:বৃক্ষরোপণ, রবীন্দ্র নজরুলের মূর্তি উন্মোচন মেয়র পরিষদের