মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত রসমালাই। এই রেসিপি (Recipe) বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

১ লিটার গরুর দুধ, ২-৩ টেবিল চামচ ভিনেগার, ২০০ গ্রাম চিনি, ১ টেবিল চামচ ময়দা,

১/২ লিটার ফুল ক্রিম দুধ, ১/২ কাপ মিল্ক পাউডার, ২ টেবিল চামচ চিনি,

৩ টেবিল চামচ কাজু বাদাম কুচি, ১০-১২ কেশর, ১ চা চামচ এলাচ গুঁড়ো।

প্রণালী:

প্রথমে দুধটাকে ফোটাতে হবে। ৩-৪ মিনিট পর ভিনেগার আর জল সমান পরিমাণে মিশিয়ে, জলটা দুধে ঢালতে থাকতে হবে যতক্ষণ না ছানা কাটে। তারপর ছানা জল দিয়ে ভালো করে ধুয়ে চিপে পুরো জল বার করে একটা প্লেটে নিয়ে ভালো করে মাখতে হবে।

তারপর ওতে ময়দা মিশিয়ে আবারও মাখতে হবে। তারপর ছোট ছোট লেচি কেটে গোল গোল রসগোলা বানিয়ে রাখতে হবে। এবার একটা কড়াইতে চিনি আর জল দিয়ে ফোটাতে হবে। যেই ফোটাসুরু হবে তখন তাতে রসগোল্লাগুলি দিয়ে দিতে হবে।

এবার ঢাকা দিয়ে ১৫ মিনিট ফোটাতে হবে। রসগোল্লা ঠাণ্ডা হলে একটা ছাকনিতে দিয়ে পুরো সিরাটা বার করে নিতে হবে। এবার একটা কড়াইতে দুধ, মিল্ক পাউডার, আর চিনি দিয়ে নেড়ে নেড়ে খানিকক্ষণ ফোটাতে হবে। যেই একটু ঘন হয়ে যাবে তখন ওতে কেশর দিয়ে ভালো করে মিশিয়ে ফোটাতে হবে।

তারপর দুধে কাজু বাদাম কুচি দিয়ে আরেকটু ফুটিয়ে নিতে হবে। সব শেষে ওতে রসগোল্লা আর এলাচ গুরো দিয়ে ৪-৫ মিনিট ফোটাতে হবে। তৈরি আপনার রসমালাই।

আরো পড়ুন: Rajarhat:আরো একটি নির্বাচনী কার্যালয় উদ্বোধন করলেন আজিজুল—মমতা

Image source-Google

By Torsha