সম্প্রতি বিখ্যাত নৃত্যশিল্পী মমতা শঙ্করের (Mamata Shankar) নারী জাতির শাড়ি পড়া নিয়ে কিছু বক্তব্য তোলপাড় করে তুলেছে গোটা বাংলাকে। তার মতে মেয়েদের বক্ষযুগলের মাঝখান থেকে শাড়ি পরা অশালীনতার লক্ষণ। এবার সেই নিয়ে মুখ খুললেন তসলিমা নাসরিন (Taslima Nasrin)। করলেন তীব্র প্রতিবাদ।

তসলিমার (Taslima Nasrin) কথায়, ‘বাংলার নামী নৃত্যশিল্পী এবং অভিনেত্রী মমতা শঙ্কর মেয়েদের শালীনতা বজায় রাখতে বলেছেন, তা না হলে পুরুষেরা মেয়েদের খারাপ ভাববে–এই যুক্তি দিয়ে। যে পুরুষেরা মনে করে মেয়েদের শালীনতা নির্ভর করে মেয়েরা কাপড় চোপড় দিয়ে শরীর কতটা ঢাকলো তার ওপর, সেই পুরুষদের তিরস্কার না করে মমতা শঙ্কর তিরস্কার করছেন মেয়েদের। তিরস্কার করে তিনি যে পুরুষতন্ত্রের ধারক এবং বাহক–সেটাই প্রমাণ করলেন। শুনেছি তিনি সমকামিতাকে, এবং রূপান্তরকামিতাকেও তিরস্কার করেন। এবং এমন হোমোফোবিক মিসোজিনিস্ট লোকেরাই যখন আর্ট কালচারের শীর্ষে অবস্থান করেন, তখন আলোকিত হওয়ার বদলে যে অন্ধকারে পড়ে থাকবে সমাজ, এ নিয়ে কি কোনও সংশয় আছে কারোর? আমার তো নেই।

পুনশ্চঃ মেয়েদের স্তন যদি পুরুষের স্তনের মতো হতো আর পুরুষের স্তন যদি মেয়েদের স্তনের মতো হতো, তাহলে আমি নিশ্চিত পুরুষেরা তাদের স্তন কিছু দিয়ে ঢেকে রাখতো না বরং পেশি যেমন বুক ফুলিয়ে দেখিয়ে বেড়ায়, তেমন বুকও বুক ফুলিয়ে দেখিয়ে বেড়াতো।’

আরো পড়ুন:Recipe: বাড়িতে বানিয়ে নিন ঠান্ডাই কুলফি

Image source-Google

By Torsha