এবার বাঙালি বিজ্ঞানীর হাত ধরে ভারতে চালু হবে উড়ন্ত ট্যাক্সি!কি কথাটি শুনেই অবাক লাগলো?

উড়ন্ত গাড়ি! ট্রাফিক জ্যামে দাঁড়িয়ে আছি, আচমকা সামনের গাড়িগুলি টপকে উড়ে গেল গাড়ি। এমন কল্পনা, ছোটবেলায় আমরা অনেকেই করেছি। কিন্তু বর্তমানে, বিশ্বব্যাপী প্রযুক্তিগত অগ্রগতি এমন গতি পেয়েছে, যা কল্পনার কোনোকিছুই আর কল্পনার জগতে আটকে থাকছে না। চলে আসছে বাস্তবের মাটিতে।তেমনি,এবার ভারতে প্রথম উড়ন্ত ট্যাক্সি শুরু হতে চলেছে।সূত্র মারফত খবর,যার নাম হবে আবার ই-২০০। ট্যাক্সিটি তৈরি করেছে ‘ই-প্লেন’ সংস্থা।আর এই সংস্থার প্রতিষ্ঠাতা হলো আইআইটি মাদ্রাজের অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের বিশিষ্ট প্রফেসর সত্য চক্রবর্তী।

আসলে ভারতের ব্যস্ত শহরগুলিতে যানজটের সমস্যা দূর করতে, এই বিশেষ ট্যাক্সি শুরু করতে চলেছে এই সংস্থা।এবং এই ফ্লায়িং ট্যাক্সি যাতে ছোট জায়গাতেও অবতরণ করতে পারে তার জন্য কমপ্যাক্ট ডিজাইন করা হয়েছে। এছাড়াও জানা যাচ্ছে এই উড়ন্ত গাড়িতে একবার চার্জ দিলেই যাতে একাধিকবার অল্প দূরত্ব অতিক্রম করা যায়, সেদিকেও নজর দেওয়া হয়েছে।যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই গাড়ির ডিজাইন একেবারে আন্তর্জাতিক মানের করা হয়েছে।

শুধু তাই নয় মধ্যবিত্তের কথা ভেবে এই ফ্লাইং ট্যাক্সির ভাড়াও রাখা হয়েছে মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই। যা সম্ভবত Uber বা এই ধরনের সার্ভিসের দ্বিগুণ হতে পারে।সব ঠিক থাকলে ৭ থেকে ৮ মাস পরই অধ্যাপক সত্য চক্রবর্তীর হাত ধরে ভারতে উড়বে এই উড়ন্ত ট্যাক্সি।

 

 

আরো দেখুন:Weather Update: প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস জেলায় জেলায় !