খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন সয়াবিনের মোগলাই কারি। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

২৫০ গ্রাম সয়াবিন, ২টো তেজপাতা, গোটা গরম মশলা, দেড় কাপ দুধ, পেঁয়াজ বাটা, আদা বাটা,

রসুন বাটা, টমেটো পিউরি, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে পাতা কুচি, এক চামচ ঘি, রান্নার জন্য সর্ষে তেল।

পদ্ধতি:

সয়াবিনগুলো গরম জলে ভাপিয়ে নিন। খেয়াল রাখবেন যাতে বেশি সেদ্ধ না হয়ে যায়। সয়াবিনগুলো ফুলে উঠলে জল থেকে তুলে রাখুন। হাত দিয়ে চিপে সয়াবিনের অতিরিক্ত জলটা বার করে দিন। কড়াইতে তেল ও ঘি গরম করে তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিন।

কয়েক সেকেন্ড নাড়াচাড়া করে ভেজে নিন। ফোড়নের সুগন্ধ বেরোলে তাতে পেঁয়াজ বাটা দিন। পেঁয়াজ ভাজা হয়ে এলে টমেটো পিউরি দিয়ে দিন। খানিক নেড়েচে়ড়ে তাতে আদা বাটা ও রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন।

আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন দিয়ে দিন। সামান্য জল দিয়ে মশলা কষাতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে এলে ভাপিয়ে রাখা সয়াবিনগুলো দিয়ে দিন। মশলার সঙ্গে সয়াবিন ভালো করে মিশিয়ে নিন। তারপর তাতে ঢেলে দিন দুধ। দুধ ফুটে এলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন। ঝোল কমে এলে উপর থেকে ধনে পাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।

আরো পড়ুন: Ahana Dutta: মায়ের জায়গা নিয়েছেন প্রেমিক, কি বললেন অহনা?

Image source-Google

By Torsha