বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

এবার বাড়িতে দুর্দান্ত একটি রেসিপি (Recipe) বানিয়ে চমকে দিন সকলকে।

তাই স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন দুর্দান্ত মটন ডাকবাংলো এই রেসিপি।

চলুন দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

এক কেজি পাঁঠার মাংস, ২-৩টে আলু, টক দই, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ কুচি, টমেটো কুচি,

হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ২টো শুকনো লঙ্কা, ২টো তেজপাতা, জায়ফল, জয়িত্রী,

গোটা গরম মশলা, গোটা গোলমরিচ, গোটা ধনে, ২টো ডিম সিদ্ধ করা, স্বাদমতো নুন ও চিনি, রান্নার জন্য সর্ষে তেল।

প্রণালী:

পাঁঠার মাংস ভাল ভাবে ধুয়ে জল ঝরিয়ে নিন। এ বার তাতে টক দই, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, সর্ষে তেল ও নুন দিয়ে ভাল করে মাখিয়ে নিন। আধ ঘণ্টা ম্যারিনেটের জন্য রাখুন।

শুকনো কড়াইতে তেজপাতা, জয়িত্রী, জায়ফল, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ, ছোটো এলাচ, গোটা ধনে ও শুকনো লঙ্কা একসঙ্গে ভেজে নিন কয়েক মিনিট।

তারপর মশলাগুলো ঠান্ডা করে মিক্সিতে বা শিলনোড়ায় গুঁড়ো করে নিন। আলুর খোসা ছাড়িয়ে দু’ফালি করে রাখুন। কড়াইতে সর্ষে তেল গরম করে আলুগুলো ভেজে তুলে নিন। তারপর সিদ্ধ ডিমগুলোতে নুন হলুদ মাখিয়ে ভালো করে ভেজে তুলে নিন।

আরও একটু তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ বাদামি হয়ে ভাজা ভাজা হলে তাতে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে দিন। মিনিট পাঁচেক কষান। তার পরে টমেটো কুচি, নুন, চিনি এবং তৈরি করা মশলাগুঁড়ো দিয়ে ভালো করে কষাতে থাকুন।

কিছুক্ষণ মশলা কষানোর পর এক কাপ মতো জল দিয়ে কড়াইতে ঢাকনা চাপা দিন। যতক্ষণ না পর্যন্ত পাঁঠার মাংস ভাল ভাবে সিদ্ধ হচ্ছে ততক্ষণ ঢাকা দিয়ে রান্না করুন। মাঝেমাঝে ঢাকনা খুলে একটু নাড়াচাড়া করে দেবেন।

মাংস সেদ্ধ হয়ে এলে তাতে আলু ও ডিম দিয়ে দিন। যদি ঝোল বেশি রাখতে চান তাহলে আরও একটু জল দিতে পারেন। আরও কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে গরম মশলা গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন। পোলাও কিংবা সাদা ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মটন ডাকবাংলো।

আরো পড়ুন: Recipe: আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন মটন টিকিয়া

Image source-Google

By Torsha