খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বাচ্ছাদের বানিয়ে নিন কড়াই মাশরুম। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

মাশরুম রেসিপি উপকরণ ২৫০ গ্রাম মাশরুম, ক্যাপসিকাম, টমেটো পিউরি, পেঁয়াজ কুচি,

আদা বাটা, রসুন বাটা, কসৌরি মেথি, গোটা ধনে, গোটা জিরে, শুকনো লঙ্কা, গোটা গরম মশলা,

গোটা গোলমরিচ, ১টা জয়িত্রী, হলুদ গুঁড়ো, স্বাদমতো নুন, রান্নার জন্য সাদা তেল, ফ্রেশ ক্রিম, গরম মশলা গুঁড়ো।

পদ্ধতি:

শুকনো কড়াইতে গোটা গরম মশলা, জয়িত্রী, গোটা জিরে, গোটা ধনে, গোটা গোলমরিচ, শুকনো লঙ্কা একসঙ্গে ভেজে নিন। সুন্দর গন্ধ বেরোলে নামিয়ে নেবেন। তারপর ঠান্ডা করে মিক্সার গ্রাইন্ডারে গুঁড়ো করে নিন। মাশরুম ভালো করে ধুয়ে জল ঝরিয়ে ছোটো ছোটো করে কেটে নিন।

ক্যাপসিকামও ছোটো ছোটো করে কেটে নিন। ক়ডাইতে তেল গরম করে প্রথমে মাশরুম ভেজে নিন। বাদামী রঙের হয়ে এলে তুলে রাখুন। ওই কড়াইতেই আরও একটু তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজের রং হালকা বাদামী হয়ে এলে আদা বাটা, রসুন বাটা দিয়ে ফের ভাজতে থাকুন।

আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে টমেটো পিউরি দিয়ে দিন। কষাতে থাকুন ভালো করে। এ বার ক্যাপসিকাম দিয়ে মিনিট পাঁচেক ভেজে নিন। তারপর ভাজা মশলার গুঁড়ো, নুন আর সামান্য জল দিয়ে মশলা কষাতে থাকুন।

মশলা থেকে তেল ছেড়ে এলে আগে থেকে ভেজে রাখা মাশরুম দিয়ে দিন। মশলার সঙ্গে ভালো ভাবে মিশিয়ে ঢাকনা চাপা দিন কিছুক্ষণের জন্য।

রান্না প্রায় হয়ে এলে কসৌরি মেথি ও গরম মশলা গুঁড়ো মিশিয়ে দিন এতে। সবশেষে ফ্রেশ ক্রিম ছড়িয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন কড়াই মাশরুম!

আরো পড়ুন: Weather Update: আগামী কয়েকদিন ঘন কুয়াশার দাপট কয়েকটি জেলায়!

Image source – Google

By Torsha