আগামী ২রা ফেব্রুয়ারি থেকে রাজ্যে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। যা চলবে আগামী ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত। অর্থাৎ, হাতে আর মাত্র ১ মাস। আর তার আগেই পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া নিয়ে নির্দেশ জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। জানা গেছে, চলতি বছর মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে ২২শে জানুয়ারি। ওই দিন সকাল ১১টা থেকে বিকেল ৫টার মধ্যে স্কুলগুলিকে শিক্ষার্থীদের অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৪শে জানুয়ারি থেকে পরীক্ষার্থীরা নিজের স্কুল থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি যদি অ্যাডমিট কার্ডে কোনও ভুল থাকে তা সংশোধনের জন্য ২৯শে জানুয়ারির মধ্যে বোর্ডের রিজিওনাল কাউন্সিল অফিসে লিখিত জমা দিতে হবে। শুক্রবারই স্কুলগুলিকে অ্যাডমিট কার্ড সংক্রান্ত বিজ্ঞপ্তি পাঠিয়েছে পর্ষদ।

এছাড়া শুক্রবার স্কুলগুলিকে আরও একটি বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে পর্ষদের তরফে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, চলতি বছর যে সমস্ত পরীক্ষার্থী মাধ্যমিক দিচ্ছে, তাদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন করার শেষ দিন ছিল ৩১শে ডিসেম্বর ২০২৩। এই সময়সীমার মধ্যে বহু স্কুল এখনও পড়ুয়াদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করেনি। স্কুলগুলির আবেদনের ভিত্তিতে ১০ই জানুয়ারি পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করেছে পর্ষদ। ১০ তারিখের মধ্যেও যদি কোনও পড়ুয়া রেজিস্ট্রেশন না করে থাকে, তাহলে সে আর এই বছর মাধ্যমিকে বসতে পারবে না।

প্রসঙ্গত, এবারের মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নফাঁস রুখতে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি প্রশ্নপত্রে আলাদা আলাদা কোড ও ইউনিক নম্বর থাকবে। যদি কোনোভাবে প্রশ্নপত্র বাইরে আসে, তবে সেই কোড ও নম্বর থেকেই বোঝা যাবে কোথা থেকে প্রশ্ন ফাঁস হয়েছে। এছাড়াও প্রতিটি পরীক্ষাকেন্দ্রে সিসি ক্যামেরার নজরদারি চালানো হবে বলেও জানা গেছে।

 

আরো দেখুন:নিয়ন্ত্রণ হারিয়ে দোকানে ঢুকে পড়ল ট্রাক্টর!আহত ৬ ছাত্রী-সহ এক মহিলা