মালদা স্টেশনের মুকুটে যুক্ত হল নয়া পালক!চালু হল অমৃত ভারত এক্সপ্রেস!৩০শে ডিসেম্বর বাংলা থেকে পথ চলা শুরু করল অমৃত ভারত এক্সপ্রেস। ‘বন্দে ভারতের স্লিপার ভার্সন’ ট্রেনটি পশ্চিমবঙ্গের মালদা থেকে বেঙ্গালুরু রুটে ছুটবে। মালদা টাউন-সহ বাংলার মোট ৯টি স্টেশনে থামবে এই ট্রেনটি। এই ট্রেনে করে মালদা থেকে বেঙ্গালুরু পর্যন্ত যেতে মোট ৪২ ঘণ্টায় সময় লাগতে পারে বলে জানা যাচ্ছে।

জানা গিয়েছে, মোট ২,২৭২ কিলোমিটার পথ পাড়ি দিতে ৪২ ঘণ্টা ১০ মিনিট সময় নেবে এই ট্রেনটি। এর মাঝে বাংলার ৯টি স্টেশন-সহ মোট ৩২ স্টেশনে থামবে ট্রেনটি। এই ট্রেনের গড় গতি হতে চলেছে ঘণ্টায় ১৩০ কিমি। এই ট্রেনটি মালদা থেকে রবিবার এবং বেঙ্গালুরু থেকে মঙ্গলবার করে ছাড়বে। সব মিলিয়ে মোট ২২টি কামরা রয়েছে এই ট্রেনে। যার মধ্যে ৮টি সাধারণ কামরা। সেই সাথে যাত্রী স্বাচ্ছন্দের আধুনিক নানা সুবিধা থাকছে এই অমৃত ভারত এক্সপ্রেসে। প্রতিটি কোচে রয়েছে সিসিটিভি ক্যামেরা, ডিজিটাল ডিসপ্লে বোর্ড, পর্যাপ্ত চার্জিং পয়েন্ট, আধুনিক শৌচালয়-সহ নানা সুবিধা। প্রতিবন্ধীদের জন্য বিশেষ শৌচালয়ের ব্যবস্থা রয়েছে প্রতিবন্ধীরা জল ব্যবহার করার জন্য পা দিয়েই সুইচ টিপলে জল বেরোবে।

রেল সূত্রে জানা গিয়েছে, রবিবার সকাল ৮:৫০ মিনিটে মালদা টাউন স্টেশন থেকে যাত্রা শুরু করবে এই ট্রেন এবং মঙ্গলবার ভোর ৩টেয় পৌঁছাবে ব্যাঙ্গালোর। আবার ব্যাঙ্গালোর থেকে রবিবার ১:৫০মিনিটে ছাড়বে এই ট্রেন, যা মঙ্গলবার ১১টায় মালদা এসে পৌঁছাবে। দুটো সপ্তাহে একদিন করে এই পরিষেবা চালু থাকবে এবং এর বুকিং আগামীকাল থেকেই শুরু হবে। শুক্রবার মালদা টাউন স্টেশনে এই ট্রেনের ব্যবস্থা খতিয়ে দেখেন মালদহের ডিআরএম বিকাশ চৌবে। এদিন উপস্থিত ছিলেন মালদা উত্তরের সাংসদ খগেন মুর্মু ইংরেজ বাজারের বিধায়ক শ্রীরুপা মিত্র চৌধুরী। বলা ভালো, মালদা টাউন স্টেশনের মুকুটে ‘অমৃত ভারত’ এক্সপ্রেস এক নতুন পালক।

 

 

আরো দেখুন:Shahrukh Khan: মুন্না ভাই এমবিবিএস ও থ্রি ইডিয়টসের প্রস্তাব কেনো ফিরিয়েছিলেন শাহরুখ?