আপনিও কি লক্ষ্মী ভাণ্ডার প্রকল্পের আওতায় আছেন?জানেন কি এবার সবাই এই প্রকল্পের সুযোগ পাবে না? কারন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে এবার বড়সর পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। কারা এই প্রকল্পের আওতায় থাকতে পারবেন?আর কারাই বা পাবেন না?নতুন কি নিয়ম জারি হলো?

ক্ষমতায় আসার পর থেকে একাধিক জনকল্যাণমুখী প্রকল্প চালু করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকার। কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথীর মতো একাধিক প্রকল্পের শুভ সূচনা করে নজির গড়েছে রাজ্য সরকার। আর এই সব প্রকল্পের মধ্যে মধ্যে জনপ্রিয়তার শিখরে রয়েছে মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প।এই প্রকল্প চালাতে এক বছরে রাজ্য সরকারের প্রায় ১১,০০০ কোটি টাকা খরচ হয় বলে জানা গিয়েছে। মমতা সরকারের জনদরদী এই প্রকল্পটি ২০২২ সালে স্কচ পুরষ্কার পায়। পাশাপাশি মহিলা ও শিশু কল্যাণ বিভাগ এই প্ল্যাটিনাম পুরষ্কার পেয়েছে। তবে জানা যাচ্ছে এবার থেকে কিছু মহিলা চাইলেও এই প্রকল্পের সুবিধা তুলতে পারবেন না। কারা পারবেন না? কি কারণে পাবেন না?জানেন?

সূত্রের খবর, কোনও সরকারি অথবা সরকারি নিয়ন্ত্রণাধীন সংস্থায়, পঞ্চায়েত বা বিধিবদ্ধ কোন সংস্থা, পৌরসভা অথবা পৌরনিগম, স্থানীয় স্বশাসিত সংস্থা অথবা সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদিতে চাকরি করেন এমন মহিলারা এই প্রকল্পের আবেদন করতে পারবে না।

সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে পশ্চিমবঙ্গ সরকার আরও জানিয়েছে যে সকল মহিলারা ইনকাম ট্যাক্স রিটার্ন করে থাকেন তারাও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। অর্থাত্‍ তারাও এই প্রকল্পের সুবিধা পাবে না।

 

 

আরো দেখুন:Research:জানেন মানুষের মৃত্যুর খবর আগাম টের পায় বিড়াল? কীভাবে বোঝে? কী ইঙ্গিত দেয়? গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর রিপোর্ট!