বারাণসীর গঙ্গা ঘাটের অনুকরণে ইতিমধ্যেই কলকাতায় শুরু হয়েছে গঙ্গারতি। এ বার দশাশ্বমেধ ঘাটের মতো কলকাতাতেও পালিত হবে দেব দীপাবলি উত্‍সব। কলকাতা পুরসভা সূত্রের খবর, আগামী ২৫ এবং ২৬ নভেম্বর বাজে কদমতলা ঘাটে সরকারি উদ্যোগে দেব দীপাবলি উত্‍সব পালিত হবে। ওই উত্‍সবে আমন্ত্রিতের তালিকায় থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কথিত রয়েছে, আধ্যাত্মিক শক্তিলাভের শেষ মাস কার্তিক মাস। কার্তিক পূর্ণিমায় মহাদেব অর্ধনারীশ্বর রূপে ত্রিপুরাসুরকে বধ করেছিলেন। তাই দিনটি হিন্দু ধর্মে (Hindu) বিশ্বাসী মানুষজন গুরুত্বের সঙ্গে পালন করেন। অনেকে এই দিনটিকে ‘শিব দীপাবলি’ বলেও উল্লেখ করেন। মূলত এই দিনটি হিন্দি বলয়কে জাঁকজমক করে পালিত হয়। এই উত্‍সব খুব বড় করে পালিত হয় কাশীতে। দীপাবলি উত্‍সবের পর এই কার্তিক পূর্ণিমায় বারাণসী, কাশীর ঘাটগুলি লক্ষাধিক প্রদীপে আলোকিত করে দিনটি পালন হয়। ২০২১ সালে কাশী বিশ্বনাথ মন্দিরে নতুন করিডোর উদ্বোধন করেছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তিনি এই মন্দিরের ‘দেব দীপাবলি’র দিনে আলোকজ্জ্বল ছবি নিজের X হ্যান্ডলে টুইটও করেছিলেন।

সূত্রের খবর,বারাণসীর আদলেই কলকাতা পুরসভার উদ্যোগে খাস কলকাতায় দেব দীপাবলির আয়োজন করা হচ্ছে। পুরসভার অন্দরে গুঞ্জন, নতুন এই উদ্যোগের মাধ্যমে কলকাতায় আরও একটি বাত্‍সরিক নতুন উত্‍সবের শুরু হতে চলেছে কলকাতায়।

এমনিতে কলকাতায় কখনওই গঙ্গার ঘাটে দেব দীপাবলির চল নেই। মূলত উত্তর ভারতে এই উত্‍সবের রমরমা। কিন্তু কলকাতাতে এই ধরনের আয়োজন প্রথমবার হচ্ছে।

 

আরো দেখুন:শীঘ্রই অ্যাক্সিস ব্যাঙ্কে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ হতে চলেছে।উচ্চমাধ্যমিক পাশ করলেই আবেদন করতে পারবেন আপনিও