রাজ্যের পুরমন্ত্রী ও কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের সম্পত্তির পরিমাণ কত?বছরে কত টাকা উপার্জন করেন মন্ত্রী?জানেন?

কিছুদিন আগেই রাজ্যের পুরনিয়োগ দুর্নীতি মামলার তদন্তে রাজ্যের ১৫টি জায়গায় তল্লাশি চেয়েছিল সিবিআই। সেই তালিকায় ছিল চেতলায় ফিরহাদ হাকিমের বাসভবনও। প্রায় সাড়ে ৯ ঘণ্টার তল্লাশি চলে ফিরহাদের বাড়িতে।

এই ঘটনার পর থেকেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।একইসঙ্গে ফিরহাদ হাকিমের মোট সম্পত্তি পরিমাণ কত?এবং আয় কত?সেই বিষয়ে জানতে আগ্রহ প্রকাশ করেছে অনেকে।

প্রসঙ্গত, ২০২১ সালে নির্বাচন কমিশনে জমা দেওয়া তথ্যে দেখা যাচ্ছে ২০১৫-১৬ অর্থবর্ষে ফিরহাদের উপার্জন ছিল ৩৪ লক্ষ ১৫ হাজার ৬৩০ টাকা। পরের বছর তা বেড়ে হয় ৪৭ লক্ষের উপর। ২০১৮-১৯ অর্থবর্ষে তা দাঁড়ায় ৪৯ লক্ষের উপরে।

২০১৯-২০ অর্থবর্ষে তা বেড়ে হয় ৬৫ লক্ষ ৮৭ হাজার ৬২০ টাকা।

অন্যদিকে তাঁর স্ত্রী ইস্মাত হাকিমের ২০১৫-১৬ অর্থবর্ষে উপার্জন ছিল ৫২ লক্ষ ১৩ হাজার টাকা। ২০১৮-১৯ অর্থবর্ষে তা দাঁড়ায় ১ কোটি ৪ লক্ষের উপরে। পরের বছর তা হয়ে যায় ১ কোটি ৩২ লক্ষ ৫৪ হাজার ২৫০ টাকা। যে সময় এই তথ্য নির্বাচন কমিশনে দেওয়া হচ্ছে তখন দেখা যাচ্ছে ফিরহাদবাবু জানিয়েছেন তাঁর হাতে রয়েছে ৫৫ হাজার ৬৫০ টাকা নগদ। স্ত্রী ইস্মাতের হাতে ছিল ৬৫ হাজার ২৫৫ টাকা নগদ।

ওই সময় ১০টি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফিরহাদবাবুর কাছে ছিল ১ কোটি ৯১ লক্ষ ৫৬ হাজার ৬৭১ টাকা ৮৭ পয়সা। পোস্ট অফিসেও জমা ছিল ২ লক্ষের বেশি টাকা। অন্যদিকে সেই সময় স্ত্রীর মোট ব্যাঙ্ক ব্যালান্সের পরিমাণ ছিল ২ কোটি ৩০ লক্ষ ২৭ হাজার ৪৩৯ টাকা ৯০ পয়সা। মিউচুয়াল ফান্ড, সোনা মিলিয়ে ফিরহাদ হাকিমের সেই সময় মোট অস্থাবর সম্পত্তি ছিল ৪ কোটি ১২ লক্ষ ৬৭ হাজার ৯৭৭ টাকার। স্ত্রীর ৫ কোটি ১২ লক্ষ ৯২ হাজার ৩০২ টাকা। সেই সময় কলকাতার মেয়রের স্থাবর সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৮১ লক্ষ টাকা। স্ত্রীর স্থাবর সম্পত্তি ২ কোটি ১৬ লক্ষ ৬৫ হাজার টাকা।

 

 

আরো দেখুন:Durgapuja:পরিবেশ রক্ষার বার্তা দিতে ভুট্টা দিয়ে তৈরি হচ্ছে প্রতিমা!