পশ্চিমবঙ্গে আসা আরও কঠিন হতে চলেছে বাংলাদেশীদের।লাফিয়ে লাফিয়ে বাড়ল ট্রেনের ভাড়া!জানেন ভাড়া বেড়ে কত হল মৈত্রী এক্সপ্রেস, বন্ধন ও মিতালী এক্সপ্রেসের টিকিট?

প্রসঙ্গত,দুই বাংলার মধ্যে রেলপথে যাতায়াতের অন্যতম ৩টি ট্রেন হল, মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস ও মিতালী এক্সপ্রেস।জানা গিয়েছে,এবার ৩টি ট্রেনেরই ভাড়া বাড়তে চলেছে। আগামী ১০ অক্টোবর, মঙ্গলবার থেকেই নতুন ভাড়া কার্যকর হবে। তবে আপ-ডাউন দুইদিকে নয়। বাংলাদেশ থেকে ভারতে আসার ক্ষেত্রেই ট্রেনগুলির ভাড়া বাড়তে চলেছে। বাংলাদেশ রেলেওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ডলারের দাম বৃদ্ধি পেয়েছে। তার ফলেই ভারতে যাওয়ার ট্রেনের ভাড়া বাড়তে চলেছে।ভাড়া বেড়ে কত হল মৈত্রী এক্সপ্রেস, বন্ধন ও মিতালী এক্সপ্রেসের টিকিট?

জানা গিয়েছে, ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসের এসি কোচের ভাড়া এতোদিন ছিল ৪ হাজার ৭৯৫ টাকা। ১০ অক্টোবরের আগে পর্যন্ত যাঁরা যাতায়াত করেছেন তাঁরা এই ভাড়া দিয়েই যাতায়াত করেছেন। ১০ অক্টবর থেকে তা বেড়ে দাঁড়াচ্ছে ৪ হাজার ৯০০ টাকা। আর এসি চেয়ার কারের ভাড়া ৩ হাজার ৫৩০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৩ হাজার ৬০০ টাকা। খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেসের এসি সিটের ভাড়া ৫০ টাকা বাড়ানো হয়েছে। ভাড়া ২ হাজার ৯০০ টাকা থেকে বেড়ে ২ হাজার ৯৫০ টাকা হচ্ছে। আর এসি চেয়ার কারের ভাড়া ৩৫ টাকা বাড়ছে যারফলে ভাড়া ২ হাজার ২৬৫ টাকা থেকে বেড়ে ২ হাজার ৩০০ টাকা হচ্ছে এমিতালী এক্সপ্রেস। যেটি নিউ জলপাইগুড়ি থেকে হলদিবাড়ি হয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের চিলাহাটি, পার্বতীপুর, হিলি, টাঙ্গাইল হয়ে ঢাকায় এসে পৌঁছায়।

পর্যটন ব্যবসায়ীদের শিলিগুড়ি ও ঢাকার মধ্যে রেল যোগাযোগের দাবি ছিল সেই দাবি মেনেই এই ট্রেনের যাত্রা শুরু হয়েছিল। পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে বাংলাদেশীরা এই ট্রেনেই সোজা চলে আসেন। এবার এই ট্রেনেরও ভাড়া বাড়ছে। মিতালী এক্সপ্রেসের এসি বার্থের ভাড়া ৬ হাজার ৫৭০ টাকা থেকে বেড়ে ৬ হাজার ৭২০ টাকা করা হচ্ছে। আর এসি সিটের ভাড়া ৪ হাজার ১৭৫ টাকা থেকে বেড়ে ৪ হাজার ২৯০ টাকা হচ্ছে। আর এসি চেয়ারকারের ভাড়া ৩ হাজার ৭৮৫ থেকে বেড়ে ৩ হাজার ৮৬০ টাকা হচ্ছে।

 

 

আরো দেখুন:মাত্র ৫০ সেকেন্ডে বলে দিতে পারে ১৭টি রাজ্যের রাজধানীর নাম, এক রত্তির জায়গা গিনেজ বুক অফ ওয়ার্ল্ড – এ