বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই এবার স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন বাদাম চিংড়ি।

এটি এমন একটি রেসিপি (Recipe) যা সহজে বানানো সম্ভব এবং একইসাথে মুখোরোচক।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

২০০ গ্রাম মাঝারি সাইজের চিংড়ি, ২ টেবিল চামচ চিনাবাদাম, ১ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ১ চা চামচ আদা বাটা, লঙ্কা গুঁড়ো পরিমাণমতো, আধা কাপ টক দই, গোটা গরম মশলা (থেঁতো করে রাখবেন), আধা চা চামচ ঘি, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি, রান্নার জন্য সাদা তেল।

প্রণালী:

বাদাম চিংড়ি তৈরির পদ্ধতি চিংড়িগুলো কেটে ভালো ভাবে ধুয়ে জল ঝরিয়ে নিন। চিনাবাদাম কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। তারপর মিক্সিতে মিহি করে বেটে নিন। কড়াইতে তেল গরম করে থেঁতো করা গরম মশলা ফোড়ন দিন।

ফোড়ন থেকে সুগন্ধ বেরোলে পেঁয়াজ বাটা ও আদা বাটা দিয়ে ভাজতে থাকুন। আদা পেঁয়াজের কাঁচা গন্ধ না যাওয়ার পর্যন্ত ভাজুন। এবার লঙ্কা গুঁড়ো আর অল্প জল দিয়ে মশলাটা কষিয়ে নিন ভালো ভাবে।

মশলা থেকে তেল ছেড়ে এলে চিংড়িগুলো দিয়ে আরও মিনিট দুয়েক কষিয়ে নিন। স্বাদমতো নুন, চিনি দিয়ে দেবেন। এর পর বাদাম বাটা দিয়ে ততক্ষণ কষাতে থাকুন, যতক্ষণ না বাদামের কাঁচা গন্ধটা চলে যায়।

টক দই অল্প জলে ফেটিয়ে কড়াইতে ঢেলে দিন। ভালো করে মিশিয়ে নিন। গ্রেভি ফুটে ফুটে কমে এলে এবং ওপরে তেল ভেসে উঠলে, এতে ঘি মিশিয়ে দিন। আরও খানিকক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিন। গরম গরম সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন বাদাম চিংড়ি।

আরো পড়ুন: Manik Bhattacharya:মাস্টার ডিগ্রির আগেই Ph.D করে ফেলেছিলেন মানিক ভট্টাচার্য!ফাঁস আরেক কীর্তি

Image source-Google

By Torsha