ঘরে বসেই টাকা তোলা ও জমা দেওয়া সম্ভব, আধুনিক যন্ত্রের সাহায্যে নতুন পরিষেবা দিচ্ছে স্টেট ব্যাঙ্ক!জানেন গ্রাহকদের জন্য নতুন কি সুবিধা নিয়ে এসেছে স্টেট ব্যাংক?

বর্তমান সময়ে জনজীবন দিন দিন হয়ে উঠছে ডিজিটাইজড। আর এই ডিজিটাল যুগে ব্যাঙ্কে না গিয়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। তাই এই ধরণের টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি।

সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি।

অনেকেই অনেক ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে থাকেন। আবার এই অ্যাকাউন্ট-এর ধরণও হয় আলাদা আলাদা। কারো থাকে একটি অ্যাকাউন্ট, কারো আবার একাধিক। সেভিংস, কারেন্ট সহ নানা রকমের অ্যাকাউন্ট খুলে থাকেন অনেকেই। তবে এখন গ্রাহকদের বিভিন্ন সুবিধা দেওয়ার কথা ভাবছে ব্যাঙ্কগুলি। কারণ, সুযোগসুবিধা না পেলে গ্রাহক এখন অন্য ব্যাঙ্কের পরিষেবা নিতে দুবার ভাবেন না। তাই এখনকার দিনে গ্রাহকদের প্রিমিয়াম পরিষেবা থেকে শুরু করে ডোরস্টেপ ফেসিলিটি দেওয়ার বিষয়ে উদ্যোগী হচ্ছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ গুলি।

আর এবার গ্রাহকদেরকে একটি দুর্দান্ত ‘ডোরস্টেপ’ পরিষেবা দিতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

জানা গিয়েছে, এবার ‘মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইস’ নামক একটি যন্ত্র লঞ্চ করা হয়েছে। বুধবার এই যন্ত্রের মাধ্যমে একাধিক কোর ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া হয়েছে। জানা গেছে, এই যন্ত্রের মাধ্যমে পাওয়া যাবে একাধিক পরিষেবা। সেগুলি হল- টাকা জমা দেওয়া, টাকা তোলা, অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো, ব্যালান্স জানা এবং টাকা জমানো ও মিনি স্টেটমেন্ট নেওয়া।

সূত্রের খবর, যেসব গ্রাহকরা ব্যাঙ্কের শাখায় গিয়ে টাকা তোলা বা জমা দেওয়ার কাজ করতে পারেন না, তাদের ক্ষেত্রে এই পরিষেবা খুবই উপকারী হতে চলেছে। এছাড়াও স্টেট ব্যাঙ্কের ‘কাস্টমার কেয়ার পয়েন্ট’-এ গিয়েও এই যন্ত্রের মাধ্যমে কোর ব্যাঙ্কিং পরিষেবা নিতে পারবেন গ্রাহকরা।

ব্যাঙ্ক সূত্রে আরো জানা গেছে, পরবর্তী সময়ে এই যন্ত্রের মাধ্যমে আরো অনেক পরিসেবাও চালু করা হবে।

 

 

আরো দেখুন:Avijit Naskar:”ডেঙ্গুর চোখ রাঙানি রাজারহাটে প্রভাব বিস্তার করতে পারবে না”জানালেন রাজারহাট বিষ্ণুপুর ২ নম্বর পঞ্চায়েতের প্রধান অভিজিৎ নস্কর