আপনিও কি বিমানে ঘুরতে চলেছেন?টিকিট কাটাও হয়ে গেছে?এবার শুধু যাত্রার পালা?বা যাবেন ভাবছেন?বিমানের বিধি নিষেধ সম্বন্ধে জানা আছে কি?

জানেন কি বিমানে কোন ফল নিয়ে যাত্রা করা একেবারে নিষিদ্ধ?ধরা পড়লে হাজতবাস পর্যন্ত হয়?জানেন কি সেই ফল?ফলের ওপর বিধিনিষেধ বা কেনো?শুনলে চোখ কপালে উঠবে।

বিমানে ভ্রমণ করতে গেলে নানা নিয়ম মেনে চলতে হয়,সেই কথা আমরা সকলেই জানি। কোন জিনিস নেবেন আর কোন জিনিস নেবেন না তার একটা লন্বা লিস্ট রয়েছে।বিশেষ করে বিমান ভ্রমণের সময় লাগেজ বহনে শর্ত জুড়ে দেয় এয়ারলাইন্স কোম্পানিগুলো। ফ্লাইটে ভ্রমণ করতে গেলে সেই সকল নিয়ম-কানুন আছে যা আপনাকে অবশ্যই মেনে চলতে হবে।তবে এমন কিছু নিয়ম রয়েছে বিমানে যাতায়াতের ক্ষেত্রে যা আমাদের অনেকের কাছেই অজানা।

তেমনই একটি বিষয় হল আপনি বিমানে যাত্রা করার সময় কোন ফল নিয়ে যেতে পারবেন না?কোন ফল নিয়ে গেলে আপনার জেল পর্যন্ত হতে পারে?তবে এই প্রশ্নের উত্তর কিন্তু অনেকের কাছেই অজানা।

বিমানে যে ফল নিয়ে ভ্রমণ করা একেবারে নিষিদ্ধ সেটি হলো নারকেল। কারণ এটি একটি শক্ত ও ভারী বস্তু।শুধু তাই নয়,যে কেউ এটিকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারে।

তাই নিরাপত্তার কারণে ফ্লাইটে সাধারণত নারকেল নিয়ে ভ্রমণ করতে দেওয়া হয় না। নারকেলের ভিতর যে তরল থাকে তা কোনও ভাবে বেরিয়ে গেলে তা পিচ্ছিল পৃষ্ঠ তৈরি করতে পারে, যার ফলে কেবিনের নিরাপত্তার ঝুঁকি হতে পারে।

সম্প্রতি এয়ার ইন্ডিয়ার একটি কার্ড ভাইরাল হয়েছিল। যেখানে স্পষ্ট লেখা ছিল কোন কোন জিনিস নিয়ে প্লেনে ওঠা যাবে না। তার মধ্যে নারকেলও ছিল ও তার পাশে পরিষ্কারভাবে ক্রস চিহ্ন দেওয়া ছিল।

 

আরো দেখুন:Nirmal Ghosh:কেন্দ্রের বিরুদ্ধে একাধিক বিষয়ে বঞ্চনার অভিযোগ তুলে প্রতিবাদের সুর তুললেন নির্মল ঘোষ