বাংলার কৃতীদের ‘দুর্গা ভারত সম্মান’ দেবে রাজভবন!শরিক হতে পারেন আপনিও!জানেন মনোনয়ন জমা দেবেন কবে?এবং কীভাবে?আজকের ভিডিওতে জেনে নিন বিস্তারিত!

দুর্গাপুজোর মরশুমে বাংলার বিভিন্ন দুর্গাপুজোর আয়োজকদের বিশেষ সম্মান দিয়ে থাকে রাজ্য সরকারও। মণ্ডপসজ্জা, প্রতিমা থেকে শুরু করে বিভিন্ন ক্যাটেগরিতে দুর্গাপুজোর আয়োজকদের ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ দিয়ে থাকে রাজ্য সরকার। আর এবার দুর্গাপুজোর মরশুমে সম্মাননার ডালি সাজিয়ে হাজির রাজ্যপাল সিভি আনন্দ বোসও।

সূত্রের খবর,এবার আসন্ন দুর্গাপুজোয় বাংলার কৃতীদের বিশেষ পুরস্কার দিয়ে সম্মানিত করার উদ্যোগ নিয়েছে রাজভবন। ব্যবসা, বিজ্ঞান, সাহিত্য, প্রযুক্তি, শিল্পকলা সহ বিভিন্ন ক্ষেত্রে কৃতীদের হাতে ‘দুর্গা ভারত সম্মান’ পুরস্কার তুলে দেবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

ইতিমধ্যেই সেই পুরস্কারের জন্য মনোনয়ন জমা দেওয়ার ব্যাপারে রাজ্যের মানুষকে আমন্ত্রণ জানানো হয়েছে রাজভবনের তরফে।

এবার জেনে নিন কোন কোন ক্ষেত্রে পুরস্কার দেওয়া হবে?

শিক্ষা, সাহিত্য, শিল্প, সামাজিক কাজকর্ম, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্যপ্রযুক্তি, গবেষণা, ক্রীড়া, পাবলিক অ্যাফেয়ার্স, সিভিস সার্ভিস, বাণিজ্য, চিকিত্‍সা-সহ আরও অন্যান্য অনেক ক্যাটেগরিতে যুক্ত এবং বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে রাজভবন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সমাজের বিকাশে বিশেষ উদ্যোগকে সম্মানিত করবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

সূত্রের খবর,দুর্গা ভারত সম্মানে বিভিন্ন ধরনের সম্মাননার ব্যবস্থা রাখা হচ্ছে। দুর্গা ভারত পরম সম্মান, দুর্গা ভারত সম্মান ও দুর্গা ভারত পুরস্কার- এই তিন ধরনের সম্মাননার ব্যবস্থা করছে রাজভবন। আরো জানা গিয়েছে,পুরস্কারমূল্য হিসেবে দেওয়া হবে যথাক্রমে ১ লাখ টাকা, ৫০ হাজার টাকা ও ২৫ হাজার টাকা।

কিভাবে পুরস্কারের জন্য আবেদন করবেন?

এই পুরস্কারের জন্য মনোনয়নপত্র নাগরিক সমাজ, ব্যক্তি বা প্রতিষ্ঠান [email protected] এই ঠিকানায় আগামী ৩০ সেপ্টেম্বরের আগে অব্দি ইমেলের মাধ্যমে জমা দিতে পারবেন।

 

আরো দেখুন:Midnapore: বিশ্ব নবী দিবস উপলক্ষ্যে মহৎ উদ্যোগ নসীব ক্লাবের,আয়োজিত হলো বিনামূল্যে রক্ত ও চক্ষু পরীক্ষা শিবির