জানেন কি ভারতের বাইরে বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির আছে?যা কিনা উদ্বোধন হবে আগামী অক্টোবর মাসের!কথায় রয়েছে এমন মন্দির?কবেই বা দ্বারউদ্ঘাটন হবে,জানেন?

সূত্রের খবর, বর্তমান যুগে নির্মিত ভারতের বাইরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির হতে চলেছে নিউ জার্সিতে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত এই মন্দিরের দ্বারউদ্ঘাটন হবে আগামী মাসেই। যা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রবাসী ভারতীয় থেকে সকল হিন্দুদের কাছে বিশেষ তাত্‍পর্যপূর্ণ হবে।

সূত্র মারফত খবর,এই মন্দিরটির নাম দেওয়া হয়েছে স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দির। নিউ জার্সি শহরে ১৮৩ একর জায়গার উপর অবস্থিত অক্ষরধাম মন্দিরটি দৈর্ঘ্যে ২৫৫ ফুট, প্রস্থে ৩৪৫ ফুট এবং উচ্চতায় ১৯১ ফুট।

জানা গিয়েছে,বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই মন্দিরটির নির্মাণকাজ শুরু হয় ২০১১ সালে এবং কাজ শেষ হয় চলতি বছরে। অর্থাত্‍ ২০১১ সাল থেকে ২০২৩ সাল, দীর্ঘ ১২ বছর সময় লেগেছে মন্দিরটির কাজ সম্পূর্ণ করতে। সাড়ে ১২ হাজারের বেশি ভলান্টিয়ার মন্দিরটির নির্মাণকাজে যুক্ত ছিলেন। মাকিন যুক্তরাষ্ট্রে নির্মিত এই অক্ষরধাম মন্দিরটির ভিতরে প্রাচীন হিন্দু ধর্মগ্রন্থ অনুসারে নকশা করা হয়েছে। এছাড়া ১০ হাজার মূর্তি এবং ভারতীয় বাদ্যযন্ত্র, নৃত্যকলা ও প্রাচীন ভারতীয় নকশা মন্দিরের দেওয়ালে খোদাই করা রয়েছে। স্বাভাবিকভাবেই, কেবল নিউ জার্সি বা মার্কিন যুক্তরাষ্ট্র নয়, ভারতীয়-সহ গোটা বিশ্বের কাছে বিশেষ তাত্‍পর্যপূর্ণ হতে চলেছে এই মন্দিরটি।

হিন্দুদের বিশ্বাস মোতাবেক রীতি-রেওয়াজ মেনেই আগামী ৮ অক্টোবর হবে এই মন্দিরটির আনুষ্ঠানিক উদ্বোধন।

 

আরো দেখুন:Midnapore: শালবনি ফুটবল অ্যাকাডেমির ফাইনাল ট্রায়ালে শহরে ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক “সুব্রত পাল”