এবার ইসরো লঞ্চ করবে ‘বিকিনি’!জানেন কী এই মিশন?

আগামী বছর বিকিনি মহাকাশযান উত্‍ক্ষেপণ করবে ইসরো। এই মহাকাশযানের ওজন ৪০ কেজি। এই মহাকাশযানটি বৃহত্তর পুনঃব্যবহারযোগ্য রি-এন্ট্রি মডিউল নিক্সের একটি ক্ষুদ্র সংস্করণ। ইউরোপীয় স্টার্টআপ দ্য এক্সপ্লোরেশন কোম্পানির এই রি-এন্ট্রি যানটি একটি বিশেষ উদ্দেশ্যে মহাকাশে পাঠানো হবে।তবে সেই উদ্দেশ্যটা কি?

আসলে এই মিশন সফল হলে, এটি মহাকাশে বাণিজ্যিক ফ্লাইটের পথ তৈরি করবে। সহজ ভাষায় বোঝা গেলে মহাকাশে পণ্য পৌঁছে দেওয়া সহজ হবে। মিশনের সাফল্য মহাকাশে সস্তা ডেলিভারির পথ খুলে দেবে। এই মিশনের মাধ্যমে যে তথ্য ও উপাত্ত প্রাপ্ত হবে তা পুনঃপ্রবেশ এবং পুনরুদ্ধার প্রযুক্তি বিকাশে সহায়তা করবে।

মিশন কিভাবে সম্পন্ন করা হবে?

ইসরোর পিএসএলভি রকেট থেকে ইউরোপীয় মহাকাশযান বিকিনি উত্‍ক্ষেপণ করা হবে। ইসরোর রকেট ইউরোপীয় মহাকাশযানটিকে পৃথিবীর ৫০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে এবং সেখান থেকে ছেড়ে দেবে। এর পরে এটি পৃথিবীর দিকে ফিরে আসবে। পৃথিবীতে প্রত্যাবর্তনের সময় বিজ্ঞানীরা অনেক ধরনের অনুসন্ধান ও তদন্ত পরিচালনা করবেন। বায়ুমণ্ডল অতিক্রম করলে তা সমুদ্রে পতিত হবে। এই মিশনের মাধ্যমে বিজ্ঞানীরা বুঝতে পারবেন মহাকাশে কোন কিছু নিয়ে যাওয়ার ক্ষেত্রে কতটা চ্যালেঞ্জ রয়েছে।

জানা গিয়েছে,আগামী বছরের জানুয়ারিতে এই মিশন চালু করা হবে।

 

আরো দেখুন:Temple:ভারতের বাইরে বিশ্বের অন্যতম বড় হিন্দু মন্দির উদ্বোধন অক্টোবরে!কোথায় রয়েছে এমন মন্দির?