খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু ও স্বাস্থ্যকর মাটন আচারি কোর্মা। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

এক কেজি পাঁঠার মাংস, ২ চামচ সাদা সর্ষে, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, ১ চামচ কালো জিরে,

সামান্য হিং, ৩-৪টে গোটা শুকনো লঙ্কা, এক কাপ টক দই, পাতিলেবুর রস, লঙ্কা গুঁড়ো, স্বাদমতো নুন,

রান্নার জন্য পরিমাণমতো সর্ষে তেল।

পদ্ধতি:

কড়াইয়ে তেল গরম করে শুকনো লঙ্কাগুলি ভেজে তুলে রাখুন। ওই তেলেই পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ লালচে করে ভাজা হয়ে গেলে তুলে রাখুন। এবার কড়াইতে গোটা সর্ষে, কালো জিরে এবং হিং ফোড়ন দিন।

ফোড়ন থেকে সুন্দর গন্ধ ছাড়লে আদা বাটা, রসুন বাটা দিয়ে দিন। ভাজতে থাকুন। আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে কষাতে থাকুন। প্রয়োজনে সামান্য জল দিয়ে মশলা কষান।

মশলা থেকে তেল ছেড়ে এলে ম্যারিনেট করে রাখা পাঁঠার মাংস দিয়ে দিন। বেশ কিছুক্ষণ সময় নিয়ে কষান। এতে লেবুর রস এবং ফোটানো দই দিয়ে দেবেন। মাংস ভাল ভাবে কষানো হয়ে এলে এক কাপ গরম জল দিয়ে ঢাকা দিন। আঁচ কমিয়ে মাংস সেদ্ধ হতে দিন।

মাঝেমাঝে ঢাকনা খুলে নাড়াচাড়া করবেন। মাংস সেদ্ধ হয়ে গ্রেভি ঘন হলে ভাজা পেঁয়াজ ও ভাজা শুকনো লঙ্কা দিয়ে নে়ড়েচেড়ে শুকনো শুকনো নামিয়ে নিন। সাদা ভাত বা পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মটন আচারি কোর্মা!

আরও পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু ও স্বাস্থ্যকর বেসন ভিন্ডি

Image source-Google

By Torsha