বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই এবার স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন মাশরুম মসালা!

এটি এমন একটি রেসিপি (Recipe) যা সহজে বানানো সম্ভব এবং একইসাথে মুখোরোচক।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

২৫০ গ্রাম মাশরুম, গোটা জিরে, ১টি তেজপাতা, গোটা গরম মশলা, গোটা গোলমরিচ, জিরে গুঁড়ো,

আদা ও রসুন বাটা, টমেটো কুচি, পেঁয়াজ কুচি, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ২ টেবিল চামচ টক দই,

১ টেবিল চামচ ঘি, স্বাদ অনুযায়ী নুন, কসৌরি মেথি, ধনে পাতা কুচি, রান্নার জন্য পরিমাণমতো সাদা তেল।

প্রণালী:

মাশরুম খুব ভালো করে জলে ধুয়ে নিন। মাশরুমের ডাঁটি নীচের দিকটা সামান্য কেটে বাদ দিন। তারপর দুই ফালি করে কেটে ফেলুন। গরম জলে মিনিট দশেক মাশরুম ভাপিয়ে নিন। তারপর জল ঝরিয়ে নিন। কড়াইতে তেল এবং ঘি গরম করে তাতে গোটা জিরে ফোড়ন দিন। এতে অর্ধেক পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ লালচে হয়ে এলে আদা ও রসুন বাটা দিয়ে দিন। খানিকক্ষণ পর টমেটো কুচি ও সামান্য নুন দিন। ভালো ভাবে ভাজুন সমস্ত উপকরণ।

এর পর হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং সামান্য জল দিয়ে মশলা কষান। টোম্যাটো নরম হয়ে গেলে এবং মশলা থেকে তেল আলাদা হলে তাতে ফ্যাটানো টক দই দিয়ে কষাতে থাকুন। আপনি চাইলে এতে সামান্য চিনি দিতে পারেন। তাতে স্বাদ ভালো হবে।

অন্য একটি কড়াইয়ে তেল ও ঘি গরম করে তেজপাতা, গোটা গরম মশলা, গোটা গোলমরিচ ফোড়ন দিন। ফোড়নের সুগন্ধ উঠলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ লালচে হলে তাতে মাশরুমের টুকরোগুলি দিয়ে দিন। এতে লঙ্কা গুঁড়ো এবং সামান্য নুন দিন। ভালো করে ভাজুন। প্রয়োজন হলে সামান্য জলও ব্যবহার করতে পারেন এতে। মাশরুম ভালো মতো সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন।

অন্য কড়াইতে কষিয়ে রাখা মশলার মধ্যে দিয়ে দিন মাশরুমগুলো। মশলার সঙ্গে ভালো ভাবে মিশিয়ে নিন। গ্রেভি বেশি রাখতে চাইলে এতে জলও ব্যবহার করতে পারেন। খানিকক্ষণ ঢাকনা চাপা দিয়ে রান্না করুন। তারপর ঢাকা খুলে সামান্য কসৌরি মেথি হাতে ঘষে ছড়িয়ে দিন। সঙ্গে ধনে পাতা কুচিও দিয়ে দেবেন। এবার ভাল করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু মাশরুম মসালা!

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু ও স্বাস্থ্যকর ব্যানানা ডিপ ফ্রাই রোল

Image source-Google

By Torsha