গণেশ চতুর্থীতে কোন নিয়ম মেনে পুজো করলেই মিলবে রাহু-কেতুর দোষ থেকে মুক্তি?কিভাবে বাড়িতে গণপতির আসন সাজাবেন?জানেন?না জানলে আজকের প্রতিবেদনটি আপনার জন্য!

গণেশ চতুর্থীতে কোন নিয়ম মেনে পুজো করলেই মিলবে রাহু-কেতুর দোষ থেকে মুক্তি?কিভাবে বাড়িতে গণপতির আসন সাজাবেন?
জানেন ঠিক কোন নিয়মে পুজো করলে গণপতি বাবাকে তুষ্ট করা যাবে?

মঙ্গলবার গনেশ পুজো।এই দিন থেকে শুরু হবে ১০ দিনের গণেশ উত্‍সব।২৮ সেপ্টেম্বর অনন্ত চতুর্দশীতে শেষ হবে গণপতি উত্‍সব। গণেশ চতুর্থীর দিন সিদ্ধিদাতার ভক্তরা মহা সমারহে তার আরাধনা করে।বাড়িতে এবং মোড়ে মোড়ে বড় প্যান্ডেল সাজিয়ে ভগবান গণেশকে প্রতিষ্ঠা করা হয়।

এমনটা বিশ্বাস করা হয় যে যেখানে ভগবান গণেশ বাস করেন, সেখানে কখনও কোনও দুঃখ বা সমস্যা হয় না। কথিত আছে যে বাড়িতে যেখানে গণেশ স্থাপন করা হয়, সেখানে কিছু বিশেষ জিনিস রাখতে হয়। এতে রাহু-কেতুর কারণে সৃষ্ট ত্রুটি দূর হয়।

কিন্তু ঠিক কিভাবে বাড়িতে গণপতির আসন সাজাবেন?

এক্ষেত্রে জানিয়ে রাখি,আপনি যদি বাড়িতে গণপতি আসন সাজিয়ে থাকেন, তাহলে ফুলের সঙ্গে দূর্বাও রাখতে পারেন। গণপতির কাছে দূর্বা সবচেয়ে প্রিয়। দূর্বা প্রতিদিন বদলানো যায়। ঘরে দূর্বা থাকার কারণে রাহু-কেতুর কারণে সৃষ্ট দোষ-ত্রুটি দূর হয়। বাড়ির পরিবেশ ইতিবাচক থাকে। সংসারে কোনও ঝামেলা নেই।

এছাড়াও ভগবান গণেশের আসন সাজাতে লাল, কমলা এবং হলুদ রঙবেশি ব্যবহার করুন। এই রঙগুলি গণপতির প্রিয়। এই রঙের ফুলের মালা প্যান্ডেলে বসানো যেতে পারে। গণপতির মূর্তির চারপাশে কলা পাতা রাখুন। এটি বিশ্বাস করা হয় যে এটি দেবী লক্ষ্মীকে খুব খুশি করে এবং ব্যক্তির কখনই অর্থের অভাব হয় না।এছাড়াও ভগবান গণেশের মূর্তি সর্বদা পূর্ব দিকে স্থাপন করা উচিত, ঈশান কোণ অর্থাত্‍ উত্তর-পূর্ব দিকেও উত্তম।

*ব্যুরো* *রিপোর্ট*