চলছে এশিয়া কাপের সুপার ফোরের খেলা। আর তার মধ্যেই এশিয়ান ক্রিকেট কাউন্সিলের কর্তা জয় শাহের কাছে ক্ষতিপূরণ দাবি করে বসল পিসিবি। এবারের এশিয়া কাপের যুগ্ম আয়োজক পাকিস্তানও শ্রীলঙ্কা। কিন্তু, পাকিস্তান আয়োজক হলেও এশিয়া কাপের বেশিরভাগ ম্যাচই খেলা হচ্ছে শ্রীলঙ্কায়। আর ভারতীয় দল পাকিস্তানে খেলতে না যাওয়ায় পাকিস্তান এবং শ্রীলঙ্কায় মিলিয়েই হচ্ছে এশিয়া কাপের ম্যাচ। দুই সেমিফাইনাল এবং ফাইনাল মিলিয়ে বেশিরভাগ ম্যাচই হচ্ছে শ্রীলঙ্কায়। আর এই ম্যাচ সরে যাওয়ার কারণেই এবার ভারতীয় ক্রিকেট বোর্ড সচিব জয় শাহ-র কাছে মোটা টাকা ক্ষতিপূরণ চাইল পাকিস্তান ক্রিকেট বোর্ড। বর্তমানে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ এবং তিনিই ম্যাচ সরানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। আর তাই তার কাছে ক্ষতিপূরণ দাবি করেছে পিসিবি।

আপাতত এই নিয়ে পিসিবি আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, জয় শাহ-কে চিঠি দিয়েছেন পাক বোর্ডের চেয়ারম্যান জাকা আশরফ। যেখানে ক্ষতিপূরণ দাবি করার পাশাপাশি আশরফ প্রশ্ন করেছেন, শেষ মুহূর্তে ম্যাচ শ্রীলঙ্কায় সরিয়ে নিয়ে যাওয়ার নেপথ্যে কারা দায়ী? পাকিস্তানের অভিযোগ, তাদের না জানিয়েই ম্যাচ শ্রীলঙ্কায় সরিয়ে দেওয়া হয়েছিল। বোর্ডের ওই আধিকারিক আরও জানিয়েছেন, চিঠিতে আশরফ লিখেছেন, বৃষ্টির কারণে এশিয়া কাপের সুপার ফোরের মাঠ বদল করার কথা ভাবা হয়েছিল। কিন্তু ভারতের আপত্তিতে তা করা যায়নি।

আশরফের আরও দাবি, গত ৫ই সেপ্টেম্বর একটি বৈঠকে ঠিক হয় যে ম্যাচ কলম্বো থেকে সরে যাবে। কিন্তু শেষ মুহূর্তে সব বদলে যায়। নেপাল ও শ্রীলঙ্কার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয় যে ম্যাচ কলম্বোতেই হবে। এমনকি, পাকিস্তানকে সেই বৈঠকের কথা জানানো হয়নি বলেও অভিযোগ করেন তিনি। পাশাপাশি নেপাল ও শ্রীলঙ্কা ভারতের পাশে থাকায় তাদের দাবি ধোপে টেকেনি বলেও অভিযোগ করেছেন আশরফ। সেই সাথে আয়োজক দেশকে না জানিয়েই এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার জন্য ভারতের সমালোচনাও করেছেন তিনি।

 

আরো দেখুন:Hatiara:দুয়ারে সরকার ক্যাম্প হাতিয়ারা সর্দারপাড়া প্রাইমারি স্কুলে