বাংলা জুড়ে কেন এত লোডশেডিং?কেন বিদ্যুতের এত ঘাটতি দেখা দিয়েছে? বিদ্যুৎ কেন্দ্রগুলো কেন চাহিদার তুলনায় পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না?এর পিছনে আসল কারণ কি? জানেন?

গত কয়েকদিন ধরেই রাজ্যে বৃষ্টির পরিমাণ কমেছে। বৃষ্টির পরিমাণ কমতেই বেড়েছে তাপমাত্রার পারদ। তাপমাত্রার পারদ বৃদ্ধি পাওয়ায় নাজেহাল অবস্থা পশ্চিমবঙ্গের অধিকাংশ জেলার বাসিন্দাদের। অন্যদিকে এমন পরিস্থিতিতে গোদের ওপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে লোডশেডিং।

ঘনঘন এই লোডশেডিংয়ের জেরে তিতিবিরক্ত হয়ে বহু এলাকার বাসিন্দাদের নিকটবর্তী বিদ্যুত্‍ দপ্তরের অফিসে বিক্ষোভ ভাঙচুর পর্যন্ত চালাতে দেখা যাচ্ছে। তবে বিদ্যুত্‍ কর্মীদেরও উপায় নেই। তারাও নিরুপায়। কারণ এইভাবে রাজ্যজুড়ে লোডশেডিংয়ের পিছনে লুকিয়ে রয়েছে বেশ কয়েকটি কারণ।

অনেকের মতে, কয়লা জোগানের সমস্যার কারণেই এই বিদ্যুত্‍ বিভ্রাট।

আবার অনেকে বলছেন, এর পিছনে রয়েছে বণ্টনকারী সংস্থার ধার বেড়ে যাওয়া। নিগমের থেকে বিদ্যুত্‍ কিনে ঠিক মতো নাকি টাকা মেটাচ্ছে না এই বণ্টনকারী সংস্থা। আর সেই কারণেই বিদ্যুতের ঘাটতি মারাত্মক জায়গায় পৌঁছে গিয়েছে।

যদিও এই বিষয়ে মন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, এখন বহু জায়গায় পুজোর প্রস্তুতি চলছে। তাই বিদ্যুতের তার এবং ট্রান্সফর্মার বদল করা হচ্ছে। আর তারজন্য এই সমস্যা।

 

আরো দেখুন:Midnapore: শুরু হলো দ্বিতীয় ডিভিশন লীগ,উদ্বোধনী ম্যাচেই হ্যাট্রিক সহ দুর্দান্ত জয় মেদিনীপুর মহামেডানের