এগরার সেই ভয়াবহ স্মৃতি ফিরিয়ে দিল উত্তর ২৪ পরগণা জেলার বারাসাতের ভয়াবহ বিস্ফোরণ৷ রবিবার সকালে বারাসাত লাগোয়া দত্তপুকুর থানার অন্তর্গত নীলগঞ্জ ফাঁড়ির নীলগঞ্জ গ্রাম পঞ্চায়েত এলাকার মোষপোল পশ্চিমপাড়া অঞ্চলে ঘটে বিস্ফোরণের এই ভয়াবহ ঘটনাটি। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে, কংক্রিটের বাড়িটিও সম্পূর্ণ ধ্বংসাবশেষে পরিণত হয়। এমনকি, বিস্ফোরণের দাপটে কোথাও ৫০ মিটার, তো কোথাও ১০০ মিটার দূরে ছিটকে যায় মানুষের দগ্ধ দেহগুলি। এরপরই তড়িঘড়ি আহতদের বারাসাত হাসপাতালে ভর্তি করা হয়। খবর পেয়ে দত্তপুকুর থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে, পুলিশের ওপর চড়াও হয় এলাকাবাসীরা। শুরু হয় পুলিশের গাড়ি ভাঙচুর।

ধ্বংসস্তূপের মধ্যে এখনও অনেক মৃতদেহ চাপা পড়ে রয়েছে বলেই মনে করছেন দমকল আধিকারিকরা। এর আগে চলতি বছরের ১৬ই মে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার খাদিকুল গ্রামের বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণে মৃত্যু হয়েছিল প্রায় ১১ জনের। সেই ঘটনার মাত্র পাঁচ দিনের মধ্যেই, গত ২১শে মে কলকাতার অদূরে বজবজের একটি বাড়িতে বাজি বিস্ফোরণ কেন্দ্র করে আতঙ্ক ছড়িয়েছিল।

আর সেই রেশ কাটতে না কাটতেই ফের নীলগঞ্জের বাজি কারখানায় ভয়াবহ এমন বিস্ফোরণের ঘটনা সামনে এল। তাহলে কি, বাজির আঁতুড়ঘর হয়ে উঠেছে বাংলা? প্রশ্ন থেকেই যাচ্ছে!

 

আরো দেখুন:Kali Puja 2023:লালকুঠি পার্থ নগরী নেতাজি সংঘে সাড়ম্বরে সম্পন্ন ৪৭ তম শ্যামা পূজার খুঁটি পুজো অনুষ্ঠান